মোদীর বদলে ভারতের প্রধানমন্ত্রী যদি অন্য কেউ হলে, তাহলে পাকিস্তানের সঙ্গে সম্পর্ক ভাল থাকতঃ ইমরান খান

বাংলা হান্ট ডেস্কঃ পাকিস্তানের (Pakistan) প্রধানমন্ত্রী ইমরান খান (Imran Khan) বলেন, ভারতে (India) যদি নরেন্দ্র মোদীর (Narendra Modi) জায়গায় অন্য কেউ প্রধানমন্ত্রী হত, তাহলে হয়ত আমাদের সম্পর্ক আরও ভালো হত। ইমরান খান সম্প্রতি The New York Times-এ দেওয়া একটি সাক্ষাৎকারে এই কথা বলেছেন। ইমরান খান বলেছেন, ‘মোদীর সঙ্গে আরএসএস-এর দৃঢ় সম্পর্ক রয়েছে। ভারতে যদি নরেন্দ্র মোদীর জায়গায় অন্য কোনও নেতা থাকত, তাহলে পাকিস্তানের সঙ্গে ভালো সম্পর্ক রাখত সে। আমরা সমস্ত সমস্যার সমাধানও করে নিতাম।”

পাকিস্তানের প্রধানমন্ত্রীর এই প্রশ্নের জবাবে সাংবাদিক যখন ইমরান খানকে জিজ্ঞাসা করেন যে, মোদী সরকার যদি ক্ষমতাচ্যুত হয় তাহলে কি ভারত-পাকিস্তান সম্পর্ক শোধরাবে? এর জবাবে ইমরান খান বলেন, আমি অন্য পাকিস্তানির থেকে ভারতকে অনেক বেশি জানি। ইমরান খান বলেন, আমরা দুই দেশ অনেক ক্রিকেট খেলেছি। আর আমি নিজেও ভারতের বিরুদ্ধে অনেক ম্যাচ খেলেছি, এই কারণে আমার ভারতের প্রতি সম্মান আর ভালোবাসা রয়েছে অনেক। ইমরান খান বলেন, ‘আমি অন্যের তুলনায় ভারতকে বেশি ভালবাসি আর সম্মান দিই, কারণ ক্রিকেট অনেক বড় একটা খেলা।”

পাকিস্তানি প্রধানমন্ত্রী আরও বলেন, ‘আমি যখন প্রথমবার পাকিস্তানে প্রধানমন্ত্রী কার্যালয়ে যোগ দিই, তখন আমি সবার আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বলেছিলেন যে, আমার ক্ষমতায় আসার আসল কারণ হল পাকিস্তান থেকে দারিদ্রতা ঘুচিয়ে দেওয়া। আর এর সবথেকে ভালো উপায় হল ভারত আর পাকিস্তানের মধ্যে বাণিজ্য সঠিক ভাবে চালনা করা। এত দুই দেশেরই লাভ হবে।”

যুদ্ধ প্রভাবিত আফগানিস্তান থেকে আমেরিকার সেনা প্রত্যাহারের বিষয়ে ইমরান খান বলেন, যেমন ব্রিটেন অথবা ভারতের সঙ্গে আমেরিকার সম্পর্ক আছে, তেমনই পাকিস্তানও ওয়াশিংটনের সঙ্গে সুসম্পর্ক চায়। তবে ইমরান খানের এই বয়ানের পর চীন বড়সড় ঝটকা খেতে পারে। কারণ চীনের সঙ্গে আমেরিকার সম্পর্ক দিনদিন খারাপ হয়ে উঠছে।

 


Avatar
Koushik Dutta

সম্পর্কিত খবর