কষ্টের উপার্জিত টাকা বাঁচাতে অবলম্বন করুন সহজ চারটি উপায়, কমে যাবে আপনার বিদ্যুতের বিল

বাংলা হান্ট ডেস্কঃ মাসের শেষে বিদ্যুতের বিল দেখার পর স্বাভাবিকভাবেই মাথা ব্যথা শুরু হয় সকলের। বিল এত কেন? এই প্রশ্ন নিয়ে আপনিও নিশ্চয়ই চিন্তিত। সত্যি কথা বলতে সারা ভারত জুড়ে বিদ্যুতের খরচ যথেষ্ট বৃদ্ধি পেয়েছে। আর তার কারণে রোজই টান পড়ছে আপনার পকেটে। বিদ্যুতের ইউনিট প্রতি খরচ আমজনতার পক্ষে হয়তো কমানো সম্ভব নয়, কিন্তু কিছু সহজ উপায় অবলম্বন করলে আপনি হয়তো বিদ্যুতের বিলের পরিমাণ কিছুটা কমাতে পারেন। আসুন দেখে নেওয়া যাক এই ধরণের কয়েকটি সহজ উপায়।

★ প্রথমত, ঘর থেকে বেরোবার সময় আলো, পাখা, টিভি ইত্যাদি বন্ধ করে বের হন। আপনার এই অলসতার কারণে মাসের শেষে বিদ্যুৎ বিলে যথেষ্ট বড় প্রভাব পড়তে পারে। বলাবাহুল্য এটি হলো বিল কমানোর সবথেকে সহজ উপায়। অনেক সময় অভ্যাস বশে আমরা ঘরের আলো, পাখা বন্ধ করতে ভুলে যাই। এই অভ্যাসটি পরিত্যাগ করলে বিলের চাপ থেকে কিছুটা অন্তত মুক্তি হতে পারে আপনার।

   

★যে কোন ইলেকট্রনিক্স সামগ্রী, যেমন টিভি, ফ্রিজ, ওয়াশিং মেশিন, ইত্যাদি কেনার সময় অবশ্যই দেখে নিন তার গায়ের ‘পাঁচটি তারা’ রয়েছে কিনা। ‘পাঁচটি তারা’ থাকা যে কোন ইলেকট্রনিক্স সামগ্রী বিদ্যুৎ সাশ্রয় বিপুল সাহায্য করে। কারণ এটি অন্যান্য সামগ্রীর তুলনায় অনেক কম বিদ্যুৎ খরচ করে। হয়তো সাধারণভাবে বাজারে দাম কিছুটা বেশি, কিন্তু পরবর্তী ক্ষেত্রে দীর্ঘকালীন সুবিধা পেতে এই বিষয়টি অবশ্যই খেয়াল রাখুন।

★ আপনি নিশ্চয়ই জানেন সাধারণ ফিলামেন্টের বালব এলইডির তুলনায় অনেক বেশি বিদ্যুৎ ব্যবহার করে। কিন্তু এই বিষয়ে গবেষণার ফলাফল দেখলে আপনিও রীতিমতো চমকে উঠবেন। আপনি কি জানেন একটি ১০০ ওয়াটের ফিলামেন্ট বালব মাত্র ১০ ঘণ্টাতেই এক ইউনিট বিদ্যুৎ খরচ করে ফেলে। যেখানে একটি ৯ ওয়াটের এলইডি আলো সম পরিমান বিদ্যুৎ খরচা করে ১১১ ঘন্টায়। অন্যদিকে আলোও অনেক বেশি উজ্জ্বল। তাই আজই ফিলামেন্ট বালবের বদলে এলইডি বালব ব্যবহার করা শুরু করুন। দাম কিছুটা বেশি হলেও দীর্ঘকালীন ক্ষেত্রে আপনি অনেকটাই সাশ্রয় করতে পারবেন।

★ঘরের এসি সব সময় ২৪ ডিগ্রি তাপমাত্রায় রাখুন। এটি একদিকে যেমন আরামদায়ক অন্যদিকে বিদ্যুৎ সাশ্রয়ীও বটে। অবশ্যই ঘর থেকে বের হবার সময় এসি বন্ধ করে বেরোবেন এবং বাজার থেকে এসি মেশিন কেনার সময় তার গায়ে পাঁচটি তারার স্টিকার দেওয়া ছবি রয়েছে কিনা অবশ্যই দেখে নেবেন।

এ ধরনের ছোট ছোট বেশ কিছু উপায় অবলম্বন করলে মাস শেষে বিদ্যুতের বিলে অনেকটাই সাশ্রয় করতে পারবেন আপনি৷

Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর