উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিচ্ছেন তিরথ সিং রাওয়াত, চিঠি পাঠালেন জেপি নাড্ডাকে

বাংলা হান্ট ডেস্কঃ উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী তিরথ সিং রাওয়াত (Tirath Singh Rawat) শুক্রবার ইস্তফা দেওয়ার ইচ্ছে প্রকাশ করেছেন। সুত্র অনুযায়ী, উনি বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডাকে একটি চিঠি লিখে নিজের পদ থেকে ইস্তফা দেওয়ার ইচ্ছে প্রকাশ করেছে। সাংবিধানিক সংকটের কারণেই উনি ইস্তফা দেওয়ার ইচ্ছে প্রকাশ করেছেন বলে জানা গিয়েছে। উল্লেখ্য, রাজ্যে রাজনৈতিক অস্থিরতার মধ্যে তিনি জেপি নাড্ডার সঙ্গে সাক্ষাৎও করেছিলেন।

তিরথ সিং রাওয়াত নিজের চিঠিতে লিখেছেন, আর্টিক্যাল 164-A অনুযায়ী, উনি মুখ্যমন্ত্রী হওয়ার ছয় মাসের মধ্যে বিধানসভার সদস্য হতে হত। কিন্তু আর্টিক্যাল ১৫১ এ লেখা আছে যে, বিধানসভা নির্বাচনে যদি ১ বছরেরও কম সময় থাকে তাহলে সেখানে উপ-নির্বাচন করানো যাবে না। উত্তরাখন্দে সাংবিধানিক সংকট সৃষ্টি হয়েছে। আর এই কারণেই আমি মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিতে চাই।

   

উত্তরাখণ্ডে আগামী বছর বিধানসভার নির্বাচন হবে। এর আগে মুখ্যমন্ত্রী তিরথ সিং রাওয়াতকে দিল্লীতে তলব করা হয়েছিল। ওনাকে ছাড়াও বিজেপির দুজন প্রবীণ নেতা সত্যপাল মহারাজ আর ধন সিং রাওয়াতকেও দিল্লীতে ডাকা হয়েছিল। তিরথ সিং রাওয়াত দিল্লী গিয়ে বিজেপির সভাপতি জেপি নাড্ডা আর স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে সাক্ষাৎ করেছিলেন। এরপর থেকে গুঞ্জন উঠেছিল যে, উত্তরাখণ্ডে বড়সড় রদবদল হতে পারে।

উল্লেখ্য, তিরথ সিং রাওয়াত মার্চ মাসেই উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী হয়েছিলেন। তিনি রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং রাওয়াতের জায়গা নিয়েছিলেন। ত্রিবেন্দ্র সিংয়ের বিরুদ্ধে বিজেপির নেতারাই মোর্চা খুলেছিলেন, এরপরই দিল্লীতে হাই লেভেল মিটিং করে ওনাকে পদ থেকে সরানো হয়।

ত্রিবেন্দ্র সিং রাওয়াত প্রায় চার বছর রাজ্যের মুখ্যমন্ত্রী ছিলেন। কিন্তু তিরথ সিং রাওয়াত মাত্র চার মাসেই মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেওয়ার ইচ্ছে প্রকাশ করেছেন।

ad2
Avatar
Koushik Dutta

সম্পর্কিত খবর