আম্বানি-আদানিকে টক্কর দিতে এবার মাঠে নামছে এক সরকারি কোম্পানি, কাঁপবে মার্কেট

বাংলাহান্ট ডেস্কঃ ভারতের সবথেকে বৃহত্তম বিদ্যুৎ উৎপাদক সংস্থা এনটিপিসি (NTPC), তাঁদের শাখা এনটিপিসি রিনিউয়েবল এনার্জি লিমিটেডকে (NTPC renewables energy) শেয়ার বাজারের শীর্ষে নিয়ে যাওয়ার জন্য দ্রুত গতিতে কাজ করে চলেছে। এর আইপিও ২০২২-২৩ সালে আসবে বলে সূত্র মারফত খবর পাওয়া গিয়েছে।

এই কোম্পানি ৬০ গিগাওয়াট-র উচ্চমাত্রা পাওয়ার জন্য অর্থ একত্রিত করছে। আর এই কাজের জন্য প্রায় ২.৫ লক্ষ কোটি টাকার প্রয়োজন রয়েছে। এই সংস্থা জানিয়েছে- ফার্মটির ইক্যুইটি উপাদান প্রায় ৫০,০০০ কোটি টাকা হবে এবং বাকি অর্থ দীর্ঘমেয়াদী লোন, ডিবেঞ্চার, বন্ড এইসকল পদ্ধতির মাধ্যমে একত্রিত করা হবে। চলতি সপ্তাহের শুরুতেই এনটিপিসির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক গুরদীপ সিং এনটিপিসি রিনিউয়েবল এনার্জি লিমিটেডকে তালিকাভুক্ত করার ইঙ্গিতও দিয়েছিলেন।

   

vjvjhvjhvbjh

দেশের সর্ব বৃহত্তম বিদ্যুৎ উৎপাদক সংস্থা হল এনটিপিসি। মূলত কয়লা ভিত্তিক শক্তি উৎপাদন করে এই সংস্থা। বায়ু এবং সৌর ক্ষমতার সাহায্যে ২০৩২ সালের মধ্যে ৬০ হাজার মেগাওয়াট উৎপাদনের লক্ষ্যে এগোচ্ছে এই সংস্থা। এনটিপিসি রিনিউয়েবল এনার্জি লিমিটেডকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য গুজরাট, রাজস্থান, মহারাষ্ট্র এবং অন্ধ্র প্রদেশের সরকারের সঙ্গে কথাও বলেছে এই সংস্থা। গুজরাটে ৫০০০ মেগাওয়াট ক্ষমতার জন্য একটি রিনিউয়েবল এনার্জি পার্ক তৈরি করা হবে বলেও জানা গিয়েছে।

২০২৩ সালের মধ্যে কোম্পানি ১৩০ গিগাওয়াট-এ পৌঁছানোর লক্ষ্য রয়েছে এই সংস্থার। তবে ভারত সরকার ২০৩০ সালের মধ্যে ৪.৫ লক্ষ মেগাওয়াট ক্ষমতা প্রস্তুতের দিকে এগোচ্ছে। ধারণা করা হচ্ছে এই সংস্থা মুকেশ আম্বানি এবং গৌতম আদানিকে টক্কর দিতে বাজারে আসতে চলেছে।

ad2
Avatar
Smita Hari

সম্পর্কিত খবর