রাগ গিয়েছে চুরি! হাসপাতালের বেডে শুয়েই নেটমাধ‍্যমে আক্রমণ শানালেন কবীর সুমন

বাংলাহান্ট ডেস্ক: জ্বর, শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন বিশিষ্ট সঙ্গীতশিল্পী কবীর সুমন (kabir suman)। গত ২৮ জুন ফুসফুসে সংক্রমণ নিয়ে এসএসকেএমের উডবার্ন ব্লকে ভর্তি হয়েছিলেন তিনি। শিল্পীর খোঁজখবর নিতে হাসপাতালে যান মুখ‍্যমন্ত্রী মমতা বন্দ‍্যোপাধ‍্যায় ও কামারহাটির তৃণমূল বিধায়ক মদন মিত্র। আপাতত হাসপাতালেই চিকিৎসাধীন রয়েছেন কবীর সুমন।

আর বেডে শুয়েই সামাজিক যোগাযোগ মাধ‍্যমে অভিযোগের ঝড় তুললেন সঙ্গীতশিল্পী। সুমনের বক্তব‍্য, তাঁর তৈরি করা ‘আহির বৈরাগী’ রাগ চুরি করে নিজের নামে চালাতে চাইছেন এক ব‍্যক্তি। ফেসবুকে সুমন লিখেছেন, ‘বছরখানেকেরও আগে আমি আহীর বৈরাগী নামে একটি রাগ তৈরি করে ফেসবুকে সেই রাগের কথা জানিয়েছিলাম। রাগরূপ জেনে এক অচেনা বাঙালি যুবক যোগাযোগ করে জানান তিনি ঐ রাগটি বাজাতে চান।

FB IMG 1625467093436
ছবি- কবীর সুমনের ফেসবুক

তাঁর সঙ্গে আমার কথা হয়। তিনি শিখে নিয়ে আমায় তবলা তরঙ্গে বাজিয়ে শোনান। তারপর সেই বাহাদুর সুভদ্রকল্যাণ রাণা প্রচার করতে থাকেন যে ঐ রাগটি তাঁরই সৃষ্টি। সেই সঙ্গে তিনি আরও লোক জুটিয়ে ফেসবুকে বাংলা খেয়াল সম্পর্কে আক্রমণ শুরু করেন। এমন ঘটনা তাঁর চেয়ে নামী বঙ্গসন্তান আগেও ঘটিয়েছেন, আরও ঘটবে হয়ত।’

প্রমাণ হিসেবে ওই ব‍্যক্তি সুভদ্রকল‍্যাণ রানার সঙ্গে নেটমাধ‍্যমে হওয়া কথাবার্তারও একটি স্ক্রিনশট শেয়ার করেছেন সুমন। তিনি এও আশা করেন মিথ‍্যা কথা না বলে সৎ পথেই সঙ্গীত শিক্ষা করবেন ওই ব‍্যক্তি। নিজের সুস্থতার বিষয়ে শিল্পী জানান, রাজ‍্য সরকারের স্বাস্থ‍্য ব‍্যবস্থার সহযোগিতায় দ্রুত সুস্থ হয়ে উঠছেন তিনি।
গত ২৮ জুন ভোরবেলা হাসপাতালে ভর্তি করা হয় সুমনকে। এসএসকেএমের উডবার্ন ব্লকের ১০৩ নম্বর কেবিনে রয়েছেন তিনি। জানা যাচ্ছে, জ্বর ও আনুষঙ্গিক কিছু সমস‍্যা রয়েছে তাঁর। হাসপাতালে ভর্তি হওয়ার সময় শরীরে অক্সিজেনের মাত্রা ছিল ৯০। হাসপাতালে ভর্তি করেই অক্সিজেন সাপোর্ট দিতে হয় সুমনকে। এছাড়াও চলছে প্রয়োজনীয় ওষুধ।

FB IMG 1625467261050
ছবি- কবীর সুমনের ফেসবুক

জ্বর ও শ্বাসকষ্টের সমস‍্যা নিয়ে ভর্তি হন সুমন। তাই করোনা পরীক্ষাও হয় তাঁর। প্রথমে র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট করানো হলে তার ফল আসে নেগেটিভ। এরপর আরটিপিসিআর টেস্ট করানো হয় শিল্পীর। ফল আসলে দেখা যায় তা নেগেটিভ। পরে জ্বর কমলেও গলায় সংক্রমণ ছিল কিছুটা।

এসএসকেএমের মেডিসিন বিভাগের প্রধান চিকিৎসক সৌমিত্র ঘোষের তত্ত্বাবধানে রয়েছেন কবীর সুমন। জানা গিয়েছে, গত কয়েকদিন ধরেই জ্বর হচ্ছিল সুমনের। ছিল সর্দি ও গলায় ব‍্যথাও। সে কারণে খেতে ও ঢোঁক গিলতে সমস‍্যা হচ্ছিল। ২৭ জুন রাতে আচমকাই অবস্থার অবনতি ঘটে। শ্বাসকষ্টের সমস‍্যা শুরু হয় প্রবীণ শিল্পীর। তারপরেই তড়িঘড়ি হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে।


Avatar
Niranjana Nag

সম্পর্কিত খবর