বিজেপি বিরোধী জোটে মুখ্য ভূমিকায় থাকতে ভোটকুশলী থেকে নতুন রাজনৈতিক দল গড়ার পথে পিকে

বাংলা হান্ট ডেস্কঃ একুশের নির্বাচনে বাংলায় দুরন্ত জয়ের পর একদিকে যেমন মিশন ২০২৪কে পাখির যোগ করেছে তৃণমূল কংগ্রেস (TMC), তেমনই এই লক্ষ্যে রণনীতি সাজাচ্ছেন ভোট কুশলী প্রশান্ত কিশোরও (Prashant Kishor)। ইতিমধ্যেই এনসিপি প্রধান শরদ পাওয়ারের (Sharad Pawar) সঙ্গে বার তিনেক বৈঠক করেছেন তিনি। যার জেরে অনেকেই মনে করেছিলেন বিজেপি বিরোধী জোটের আহ্বায়ক বা একদিক থেকে লিংকম্যান হতে চলেছেন প্রশান্ত কিশোর। যদিও এ বিষয়ে তেমন বিশেষ কিছু জানা যায়নি।

একুশের বিধানসভা নির্বাচন শেষ হতেই প্রশান্ত কিশোর জানিয়েছিলেন, ভোট কুশলীর কাজ আর করবেন না তিনি। এমনকি আগামী দিনে সক্রিয় রাজনীতিতে আসতে পারেন জল্পনার এমন দরজাও হালকাভাবে খুলে রেখেছিলেন পিকে। বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের সঙ্গে তার বিরোধের কথা সকলের জানা। সেই সূত্র ধরেই, অতিমারীর সময় ‘বাত বিহার কি’ বলে একটি প্রকল্পও শুরু করেছিলেন তিনি। সূত্রের খবর অনুযায়ী, সেই প্রকল্প থেকেই ধীরে ধীরে একটি রাজনৈতিক দল গঠনের দিকে এগিয়ে চলেছেন পিকে। আর তার কাজও প্রায় শেষ। আগামী দিনে বিহার থেকে রাজনৈতিক মুখ হিসেবে উঠে আসতে চান পিকে। সাথে সাথেই হয়ে উঠতে চান বিজেপি বিরোধী জোটের লিংকম্যান।

   

কারণ সূত্রের মতে তিনি জানিয়েছেন, ভোট কুশলী হিসেবে তার পরিচয় সকলের কাছেই পরিচিত। কিন্তু ভোট কুশলী আর রাজনৈতিক নেতা এক নয়। তাই সমাজবাদী পার্টি, আম আদমি পার্টি, কংগ্রেস, শিবসেনা, ডিএমকে তৃণমূল কংগ্রেস সহ অন্যান্য বিজেপি বিরোধী দলগুলিকে এক ছাতার তলায় আহ্বান করতে হলে রাজনৈতিক মুখ হয়ে উঠতে হবে পিকেকে। আর সেই কারণেই বিহার থেকে শুরু হচ্ছে যাত্রা।

Why is tmc breaking up? Mamata Banerjee asked Prashant Kishore directly

প্রসঙ্গত উল্লেখ্য, বিরোধী জোটের প্রধান মুখ হিসেবে মমতা ব্যানার্জিকে (Mamata Banerjee) প্রজেক্ট করার কথাও হালকা চালে জানিয়েছেন পিকে। তার মতে আগামী লোকসভায় ৩০ টিরও বেশি সিট পেতে চলেছে তৃণমূল কংগ্রেস। যার জেরে বিজেপি বিরোধী জোটে যথেষ্ট জোর থাকবে মমতার। যদিও আগামী দিনে মহাজোট আদৌ হবে কিনা, কিংবা তা আদৌ বিজেপিকে হারিয়ে ক্ষমতায় আসতে করতে পারবে কিনা তা বলে দেবে সময়ই।

 

Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর