জল্পনার অবসান, বাংলা থেকে এই চারজন বিজেপি সাংসদ হচ্ছেন কেন্দ্রীয় মন্ত্রী

বাংলা হান্ট ডেস্কঃ আজই নরেন্দ্র মোদী সরকারের দ্বিতীয় কার্যকালের ক্যাবিনেট বিস্তার হতে চলেছে। মোদী ক্যাবিনেটে ৪৩ জন নতুন মুখ সুযোগ পাচ্ছেন। বাংলা থেকে কেন্দ্রীয় মন্ত্রী হচ্ছেন চারজন বিজেপি সাংসদ। এর আগে দুজন সাংসদ কেন্দ্রীয় প্রতিমন্ত্রী ছিলেন। তাঁরা দুজনই মন্ত্রীসভা থেকে ইস্তফা দিচ্ছেন। বাবুল সুপ্রিয় আর দেবশ্রী চৌধুরীকে বাদ দিয়ে নতুন চারজনকে কেন্দ্রীয় মন্ত্রীসভায় জায়গা দেওয়া হচ্ছে।

নতুনরা হলেন, বাঁকুড়ার বিজেপি সাংসদ সুভাষ সরকার, আলিপুরদুয়ারের সাংসদ জন বারলা, কোচবিহারের সাংসদ নিশীথ প্রামাণিক এবং বনগাঁর সাংসদ তথা মতুয়া পরিবারের বিশিষ্ট সদস্য শান্তনু ঠাকুর। ওয়াকিবহাল মহলের মতে বাংলা থেকে এই চারজনকে দায়িত্ব দিয়ে আগামী লোকসভা নির্বাচনের প্রস্তুতি শুরু করছে বিজেপি। তবে শুধু বাংলাই না, গোটা দেশের অনেক রাজ্য থেকেই নতুনদের সুযোগ দেওয়া হচ্ছে কেন্দ্রীয় মন্ত্রীসভায়।

নতুনদের সুযোগ করে দিতে ইতিমধ্যে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন, শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল, শ্রমমন্ত্রী সন্তোষ গাঙ্গওয়াররা পদত্যাগ করেছেন। এছাড়াও কেন্দ্রীয় এক প্রতিমন্ত্রীকে কর্ণাটকের রাজ্যপাল নিযুক্ত করা হয়েছে। তবে, বাংলা থেকে যেই দুই সাংসদকে মন্ত্রীসভা থেকে বাতিল করা হয়েছে, তাঁদের এমনিতেই ছাড়ছে না বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব। প্রাপ্ত খবর অনুযায়ী, রাজ্যে তাঁদের বড় পদে বসানো হতে পারে।

আরেকদিকে, মন্ত্রীসভায় জায়গা না পাওয়ায় নিজের পদ ছেড়েছেন বিজেপির যুব মোর্চার সভাপতি সৌমিত্র খাঁ। ওনার এই পদত্যাগের জেরে রাজ্য রাজনীতিতে তুমুল জল্পনা ছড়িয়েছে। তবে তিনি এটাও জানিয়েছেন যে, তিনি বিজেপি ছেড়ে কোথাও যাচ্ছেন না। দলে বেনিয়ম হচ্ছে বলেই তিনি সরব হয়ে পদত্যাগ করেছেন। তিনি আজীবন বিজেপির সঙ্গে থাকার কথা জানিয়েছেন।


Avatar
Koushik Dutta

সম্পর্কিত খবর