‘বাজেটে উত্তরবঙ্গের জন্য একটা শব্দও নেই’ পেট্রলের দাম নিয়েও মুখ্যমন্ত্রীকে তীব্র কটাক্ষ শুভেন্দুর

বাংলা হান্ট ডেস্কঃ তৃতীয়বার ক্ষমতায় আসার পর আজ রাজ্যের প্রথম বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী অমিত মিত্র(Amit Mitra) এবং মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee)। জ্বালানি ক্ষেত্রে কর ছাড়, বাস মালিকদের রোড ট্যাক্স মুকুব সহ একাধিক পরিকল্পনার কথা উল্লেখিত হয়েছে এই বাজেটে। এই বাজেটকে এবার তীব্র আক্রমণ করলেন রাজ্যের বিরোধী দলনেতা তথা নন্দীগ্রামের বিধায়ক শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)।

উত্তরবঙ্গ চিরকাল বঞ্চিত হচ্ছে দক্ষিণবঙ্গ থেকে এমন দাবী এর আগেও করে এসেছে বিজেপি। সেই প্রসঙ্গ টেনে এনে ফের একবার সরকারকে আক্রমণ করলেন শুভেন্দু। তিনি বলেন,  “আজকের বাজেটে যেখানে উত্তরবঙ্গ সম্পর্কে একটা শব্দও নেই। তফসিলি জাতি, উপজাতি সম্পর্কেও কোনও শব্দ নেই। সেখানে আজকেই মন্ত্রিসভায় উত্তরবঙ্গের দু’জনকে বেছে নেওয়া হয়েছে।” কেন্দ্রীয় মন্ত্রিসভায় বাংলার প্রতিনিধি বৃদ্ধি পাওয়ায় তিনি যে খুবই খুশি একথাও জানাতে ভোলেননি শুভেন্দু।

   

এদিন বাজেট পড়ার সময় পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি নিয়ে কেন্দ্রীয় সরকারকে তীব্র আক্রমণ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তিনি জানিয়েছিলেন, ” নরেন্দ্র মোদি সরকার মানুষের পকেট কাটছে। নিজেদের পকেট ভরছে।” কারণ যেভাবে দাম বেড়েছে পেট্রোল এবং ডিজেলের তাতে ৩ লক্ষ ৭১ হাজার টাকা কোটি টাকা বাংলা থেকেই পেয়েছে কেন্দ্র সরকার এমনটাই দাবি করেছিলেন তিনি।

এদিন এই প্রসঙ্গে মমতা ব্যানার্জিকে আক্রমণ করে শুভেন্দু বলেন, “কেন্দ্রীয় সরকার পেট্রলের দাম বাড়াচ্ছে, এই যে ব্যাখ্যাটা কেউ কেউ করছেন, এটা ঠিক নয়। তৃণমূল পরিচালিত সরকারকে বলব, এত যদি দরদ হয়, বলছেন বিধান পরিষদ গঠন করব, আর্থিকভাবে স্বনির্ভর হব, তা ৩৮ টাকা যে কর নিচ্ছেন তার ২০ টাকা ছাড় দিয়ে দিন।”

suvendu mamata

মে মাসের পর থেকে বেনজিরভাবে বেড়েছে পেট্রোল এবং ডিজেলের দাম। শেষ কয়েক মাসের হিসাব করলে পেট্রোলের দাম বেড়েছে ৯.৬১ টাকা অন্যদিকে ডিজেলের দাম বেড়েছে প্রায় ৮.৮৯ টাকা। যার জেরে রীতিমতো সমস্যায় পড়েছে আমজনতা। এই মুহূর্তে কলকাতায় সেঞ্চুরি পেরিয়েছে পেট্রোল। এক লিটারের জন্য খরচ করতে হচ্ছে ১০০.২৩ পয়সা। শুভেন্দু অবশ্য এজন্য কেন্দ্র সরকারের দায়কে মানতে চাননি। শুধু তাই নয় এদের উত্তরবঙ্গ প্রসঙ্গে তিনি বলেন, পারে যেসব প্রকল্পের উদ্বোধন হয়েছে তারা একটাও কাজ হয়নি। এখন আগামী দিনে শুভেন্দুর এই বক্তব্যের পাল্টা কিভাবে দেয় তৃণমূল সেদিকেই তাকিয়ে থাকবে সকলে।

 

Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর