চিরঘুমের দেশে চলে গেলেন ১৯৮৩ সালের বিশ্বকাপ জয়ী ক্রিকেটার যশপাল শর্মা, শোকসন্তপ্ত ক্রীড়ামহল

বাংলা হান্ট ডেস্কঃ ফের ভারতীয় ক্রিকেটে নক্ষত্র পতন। পৃথিবীর মায়া কাটিয়ে পরলোক গমন করলেন ১৯৮৩ সালের বিশ্ব বিজয়ী ক্রিকেটার যশপাল শর্মা (Yashpal Sharma)। যশপাল শুধু যে ১৯৮৩ সালের বিশ্বকাপজয়ী দলের অন্যতম প্রতিনিধি ছিলেন তাই নয়, কপিল দেবের (Kapil Dev) পর তিনি ছিলেন ভারতের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রহকারী ব্যাটসম্যান। এই টুর্ণামেন্টে ৩৪.২৮ গড়ে মোট ২৪০ রান সংগ্রহ করেছিলেন তিনি।

৮৩ সালের বিশ্বকাপ ফাইনালের কথা হয়তো সকলেই জানেন, কপিল দেবের সেই ক্যাচ, ভিভ রিচার্ডসের কান্না মনে আছে অনেকেরই। কিন্তু টুর্নামেন্টের শুরুতেই মাইটি ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে যাত্রা শুরু করেছিল ভারত, আর তার প্রধান কারিগর ছিলেন যশপাল শর্মা। সেই ম্যাচে দুর্দান্ত ওয়েস্ট ইন্ডিয়ান ফায়ার পাওয়ারের বিরুদ্ধে ১২০ বলে ৮৯ রানে ঝকঝকে ইনিংস খেলে ভারতকে ২৬২ রানের বড় স্কোরে পৌঁছে দিয়েছিলেন তিনি। তাই তাঁর প্রয়াণে স্বাভাবিকভাবেই শোকগ্রস্ত সকলে।

মৃত্যুকালে যশপালের বয়স হয়েছিল ৬৬ বছর। বেশ কয়েক বছর ধরেই হৃদ রোগে ভুগছিলেন তিনি। শেষ পর্যন্ত মঙ্গলবার সকালে হার্ট অ্যাটাকের কারণে মৃত্যু হয় এই প্রাক্তন মিডল অর্ডার ব্যাটসম্যানের। ভারতের হয়ে মোট ৩৭ টি টেস্টে ৩৩ গড়ে ১৬০৬ রান সংগ্রহ করেছিলেন যশপাল, তার মধ্যে দুটি শতরান এবং নটি অর্ধশতরানও রয়েছে। ১৯৭৮ সালের পাকিস্তানের বিরুদ্ধে একদিনের ম্যাচে প্রথম অভিষেক হয় এই মিডিল অর্ডার ব্যাটসম্যানের। মোট ৪২টি একদিনের ম্যাচে তাঁর সংগ্রহ ছিল ৮৮৩ রান। গড় ২৮.৪৮।

তার দেহাবসানে স্বাভাবিকভাবেই শোকগ্রস্ত ক্রীড়াজগৎ। ইতিমধ্যেই শোকবার্তা জ্ঞাপন করেছেন ভেঙ্কটেশ প্রসাদ, ভিভিএস লক্ষ্মণ, বীরেন্দ্র সেওয়াগ, যুবরাজ সিং সকলেই। শুধু ক্রিকেটার হিসেবে নয় ক্রিকেটের প্রশাসক হিসেবে যথেষ্ট বড় ভূমিকা গ্রহণ করেছিলেন যশপাল। এছাড়া ক্রিকেট সমালোচক হিসেবেও যথেষ্ট পরিচিত হয়ে উঠেছিলেন তিনি।

 


Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর