নোবেলজয়ী প্রতিবাদী মালালাকে ইসলাম বিরোধী বলে তার বিরুদ্ধে তথ্যচিত্র তৈরি করল পাকিস্তান

বাংলা হান্ট ডেস্কঃ মালালা ইউসুফজাই (Malala Yousafzai), ২০১৪ সালে ভারতীয় নোবেল শান্তি পুরস্কার জয়ী কৈলাস সত্যার্থীর (Kailash Satyarthi) সাথে সকলের দৃষ্টি আকর্ষণ করেছিল এই নামটি। উত্তর-পশ্চিম পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের সোয়াত উপত্যকা অঞ্চলে শিক্ষা এবং নারী অধিকারের ওপর আন্দোলনের জন্য পরিচিত হয়ে ওঠেন তিনি। এই এলাকায় মেয়েদের জন্য শিক্ষাকে নিষিদ্ধ ঘোষণা করেছিল তালিবান সেনারা। তার বিরুদ্ধেই প্রতিবাদে সরব হন মালালা। এমনকি তালিবানদের হাতে গুলিবিদ্ধ হওয়ার পরেও থমকে যায়নি তার এই ইচ্ছাশক্তি। যার জেরে কৈলাস সত্যার্থীর সঙ্গে একই সাথে নোবেল পুরস্কারে সম্মানিত করা হয় তাকেও।

এবার তারই বিরুদ্ধে ‘আই অ্যাম নট মালালা’ নামক একটি তথ্যচিত্র তৈরি করল পাকিস্তান। সোমবারই তথ্যচিত্রটি প্রকাশ করে ‘অল পাকিস্তান প্রাইভেট স্কুলস অ্যাসোসিয়েশন’। সারা বিশ্ব যখন মালালার প্রতি সম্ভ্রমে মাথানত করেছে তখনই তার বিরুদ্ধে কেন এই তথ্যচিত্র নির্মিত হলো? সংস্থার দাবি, মালালা আসলে ইসলাম বিরোধী। এমনকি বিবাহের ক্ষেত্রেও ‘পার্টনারশিপ’কে সমর্থন করে কথা বলেছেন তিনি, যা ইসলাম বিরোধী। আর তাই সারা পাকিস্তানে তার তথাকথিত মুখোশ খুলে দিতেই নাকি এই কাজ করেছেন তারা।

সংগঠনের সভাপতি কাসিফ মির্জার দাবি, ‘‘এই ‘আই অ্যাম নট মালালা’ তথ্যচিত্রের সাহায্যে আমরা দেশের ২ লক্ষ বেসরকারি স্কুলের ২ কোটি পড়ুয়াকে মালালার ইসলাম, বিয়ে ও পশ্চিমি অ্যাজেন্ডা নিয়ে বিতর্কিত মতামত সম্পর্কে জানাতে চেয়েছি।’’ এখানেই থামেননি কাসিফ। তার মতে, তারা চান মালালার মুখোশ তরুণ সম্প্রদায়ের সামনে খুলে দিতে। যাতে তার তথাকথিত সংগ্রামের গল্প আর কাউকে প্রভাবিত না করতে পারে। পাকিস্তানি সেনাকে মালালা অপমান করেছেন বলেও দাবি করেন কাসিফ।

জীবনে মৌলবাদের বিরোধিতা করে এসেছেন মালালা। কয়েকদিন আগে বিদেশি ‘ভোগ’ নামক একটি পত্রিকার জন্য সাক্ষাৎকার দিতে গিয়েও বিবাহের তুলনায় তিনি নাকি বেশি সমর্থন দেন পার্টনারশিপকে। যার ফলে কাফিসদের মনে হয়েছে পশ্চিমি সভ্যতার পক্ষপাতিত্ব করছেন মালালা। কিন্তু মালালা লড়াই চিরকালই ছিল সমস্ত রকম সংকীর্ণ মানসিকতার বিরুদ্ধে। তাই আগামী দিনেও তার লড়াই ঠিকই চালিয়ে নিয়ে যাবেন তিনি।

 


Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর