জাতীয় রাজনীতিতে সমীকরণ বদলের ইঙ্গিত, শরদ পাওয়ার-প্রধানমন্ত্রীর বৈঠক ঘিরে তুঙ্গে জল্পনা

বাংলা হান্ট ডেস্কঃ সংসদের বাদল অধিবেশন শুরু হওয়ার আগে রাষ্ট্রবাদী কংগ্রেস পার্টির প্রধান শরদ পাওয়ার (Sharad Pawar) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) সঙ্গে শনিবার সাক্ষাৎ করেন। প্রধানমন্ত্রী কার্যালয়ের তরফ থেকে এই কথা জানানো হয়েছে। সূত্র অনুযায়ী, প্রধানমন্ত্রীর আবাসে দুই নেতার মধ্যে এই বৈঠক প্রায় ৫০ মিনিট ধরে চলে। এই বৈঠক ঘিরে জাতীয় রাজনীতিতে নতুন করে জল্পনার সৃষ্টি হয়েছে।

কদিন আগেই ভোট কুশলী প্রশান্ত কিশোর রাহুল গান্ধী আর প্রিয়াঙ্কা বঢড়ার সঙ্গে সাক্ষাৎ করেছিলেন। এরপর জল্পনা ছড়িয়েছিল যে, বিরোধী দল শরদ পাওয়ারকে রাষ্ট্রপতি প্রার্থী করতে পারে। যদিও, মহারাষ্ট্রের রাজনীতির বর্ষীয়ান নেতা শরদ পাওয়ার সমস্ত জল্পনায় জল ঢেলে দেন। বুধবার সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় পাওয়ার বলেন, ‘আমি রাষ্ট্রপতি নির্বাচনের জন্য প্রার্থী হচ্ছি, এটা বলা ভুল হবে।” ৮০ বছর বয়সী শরদ পাওয়ার পরিস্কার করে দেন যে, ২০২৪-র নির্বাচনের জন্য তিনি এখনও কোনও সিদ্ধান্ত নেননি। তিনি বলেন, রাজনৈতিক পরিস্থিতি বদলাচ্ছে।

উল্লেখ্য, দু’দিন আগেই কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল এনসিপি প্রধান শরদ পাওয়ারের সঙ্গে ওনার বাড়িতে গিয়ে সাক্ষাৎ করে আসেন। এছাড়াও শুক্রবার কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং শরদ পাওয়ারের সঙ্গে সাক্ষাৎ করেছিলেন। নির্বাচনের আগে একের পর এক বিজেপির শীর্ষ নেতাদের সঙ্গে শরদ পাওয়ারের বৈঠকে নতুন রাজনৈতিক সমীকরণ উঠে আসছে। বিগত কিছুদিন ধরে শিবসেনার বিজেপির প্রশংসায় পঞ্চমুখ হচ্ছে। আর এবার শরদ পাওয়ারের সঙ্গে বিজেপির শীর্ষ নেতাদের বৈঠক কংগ্রেসকে আরও কোণঠাসা করে দিচ্ছে।

কংগ্রেস এবং প্রশান্ত কিশোর বিরোধীদের এক করার জন্য লাগাতার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এমনকি, এও খবর উঠে আসছে যে, প্রশান্ত কিশোর কংগ্রেস যোগ দিতে পারেন। ২০২৪-র লোকসভা নির্বাচনের আগে বিজেপি বিরোধী সমস্ত দলগুলিকে এক করে নতুন রণনীতি তৈরি করতে চাইছেন প্রশান্ত কিশোর। কিন্তু শরদ পাওয়ারের ঘনঘন বিজেপির শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক সেই রণনীতিতে জল ঢালার কাজ করতে পারে।


Avatar
Koushik Dutta

সম্পর্কিত খবর