গালওয়ানে ভারতীয় জওয়ানদের বীরত্বের কথা স্বীকার করল চীন, বাড়াল মৃতের সংখ্যাও

বাংলা হান্ট ডেস্কঃ লাদাখের গালওয়ান উপত্যকায় হামলাকারী চীন এবার স্বীকার করল যে, ভারতীয় জওয়ানরা পাল্টা হামলা করে চীনের কম্যান্ডার ফাবাও সমেত অনেক চীনা জওয়ানদের ঘিরে ফেলেছিল। শুধু তাই নয়, ৫ মাস পর নিজেদের মৃত জওয়ানদের সংখ্যাও বদলে ফেলেছে চীন। জিনপিংয়ের দেশ এখন মৃতের সংখ্যা একটু বাড়িয়ে বলছে যে, ৪ জন নয়, তাঁদের পাঁচ জন জওয়ান মারা গিয়েছিল।

চীনের কমিউনিস্ট পার্টির মুখপত্র গ্লোবাল টাইমস জানিয়েছে যে, চ্যান হংজুন নামের এক কম্যান্ডার সীমান্তে কর্তব্য পালনের সময় ভারতের সঙ্গে সংঘর্ষে চার অন্য জওয়ানদের মতো প্রাণ হারান। তাঁরা সবাই শিনজিয়াং প্রান্তের মিলিটারি কম্যান্ড আর কারাকোরাম পর্বতশ্রেণীতে মোতায়েন ছিল। উল্লেখ্য, এর আগে ফেব্রুয়ারি মাসে চীন জানিয়েছিল যে, তাঁদের চারজন জওয়ান গালওয়ান হিংসায় প্রাণ হারিয়েছিল।

প্রসঙ্গত, ভারতীয় জওয়ানরা গালওয়ান উপত্যকায় চীনকে কড়া জবাব দিয়েছিল। আর এরফলে চীন ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়। বিভিন্ন মিডিয়া রিপোর্টে দাবি করা হয়েছিল যে, চীনের কমপক্ষে ৫০ জন জওয়ান সেই হিংসায় প্রাণ হারিয়েছিল। কিন্তু, চীন সেটা কোনদিনও স্বীকার করেনি, আর আগামী দিনেও করবে বলে মনে হয় না। রাশিয়ার সরকারি সংবাদ সংস্থা কিছুদিন আগেই একটি রিপোর্টে দাবি করেছিল যে, ভারতের সঙ্গে সংঘর্ষে চীনের ৪৫ জন জওয়ান প্রাণ হারিয়েছিল।

উল্লেখ্য, লাদাখে চীন আর ভারতের মধ্যে উত্তেজনা শুরু হওয়ার পর থেকেই বেজিং একঘরে হয়ে গিয়েছে। একদিকে, ভারত যেমন তাঁদের সেনাদের মোক্ষম জবাব দিয়ে বেজিংকে কড়া বার্তা দিয়েছিল। তেমনই আরেকদিকে, আন্তর্জাতিক মঞ্চেও চীনের প্রচুর সমালোচনা হয়েছিল। আমেরিকার মতো দেশ প্রথম থেকেই ভারতকে সমর্থন দিয়ে আসায় চীন চারিদিক থেকে কূটনৈতিক চাপের মধ্যেও পড়ে গিয়েছিল।


Avatar
Koushik Dutta

সম্পর্কিত খবর