সস্তা হচ্ছে মসুর ডাল, কৃষি সেস এবং আমদানি শুল্ক নিয়ে বড় সিদ্ধান্ত কেন্দ্রের

বাংলা হান্ট ডেস্কঃ রোজই ক্রমশ অগ্নিমূল্য হয়ে উঠছে নিত্যপণ্যের দাম। যার জেরে এই মুহূর্তে রীতিমতো অস্বস্তিতে আমজনতা। পেট্রোপণ্যের দাম বৃদ্ধির ফলেও আগুন লেগেছে বাজারে। এবার সাধারণ জনতাকে এর থেকে কিছুটা মুক্তি দিতে বড় সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার (central government)। কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে এবার নিত্যপ্রয়োজনীয় মুসুর ডালের দাম অনেকটাই কমতে চলেছে। গত এপ্রিলেও এক কিলো মুসুর ডালের দাম ছিল ৭০ টাকা, যা বর্তমানে পৌঁছেছে ১০০ টাকার উপরে।

সাধারণত ভারত মুসুর ডাল আমদানি করে আমেরিকা থেকে। এর আগে এই ডালের উপর কেন্দ্রীয় কর ছিল ৩০%। কিন্তু করোনা আবহে চূড়ান্ত মূল্যবৃদ্ধির কথা মাথায় রেখে ‘ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট সেস’ (infrastructure development cess) ২০ থেকে কমিয়ে ১০% করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র, যার জেরে শুধু মুসুর ডাল নয় একাধিক পণ্যের দাম কমবে বলেই মনে করছে সরকার। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala sitharaman) জানিয়েছেন, “মুসুর ডালের উপর ‘ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট সেস’ ২০ থেকে ১০ শতাংশে নামিয়ে আনা হয়েছে।”

সীমা শুল্ক কিছুটা কমায় আগামী দিনে ডালের এই মূল্যবৃদ্ধির হাত থেকে কিছুটা রেহাই পাবে জনগণ। উপভোক্তা মন্ত্রালয়ের প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী, গত তিন মাসের মধ্যেই মসুর ডালের খুচরা মূল্য বেড়েছে প্রায় ৩০ শতাংশ। ভারতীয়দের ক্ষেত্রে নিত্য প্রয়োজনীয় একটি খাদ্যদ্রব্যের অংশ এই ডাল। ইন্ডিয়া গ্রেনস অ্যান্ড পাল্সেস অ্যাসোসিয়েশন ভাইস চেয়ারম্যান বিমল কোঠারি আগেই জানিয়েছিলেন, “ভারতে প্রতিবছর ২.৫ কোটি টন ডাল প্রয়োজন। কিন্তু এই বছর উৎপাদন এর চেয়ে কম হওয়ার আশঙ্কা করছি আমরা।”

চাহিদার তুলনায় উৎপাদান কম হলে দ্রব্যমূল্য বৃদ্ধি পাবে তা বলাই বাহুল্য। সেই আশঙ্কার কথা মাথায় রেখেই এবার এই বড় সিদ্ধান্ত কেন্দ্রের। আশা করা যায়, যখন নিত্যদিন পকেটের টান পড়ছে সাধারণ মানুষের, তখন এই সিদ্ধান্ত অন্তত কিছুটা স্বস্তি দেবে আমজনতাকে।

 


Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর