কোভিডে অনাথ হওয়া শিশুদের তথ্য গোপন! সুপ্রিম কোর্টের তীব্র ভৎসনার মুখে রাজ্য সরকার

বাংলা হান্ট ডেস্ক- কোভিডের মহামারীতে বিশেষত দ্বিতীয় ঢেউয়ে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে গোটা দেশ। প্রাণ হারিয়েছেন লক্ষ লক্ষ মানুষ। এমনকি বাবা-মাকে হারিয়ে অনাথ হয়ে পড়েছে বহু সন্তান। হঠাৎ করেই মহামারীর কারণে তাদের জীবনে নেমে এসেছে অন্ধকার। একথা মাথায় রেখেই তাদের জন্য বড় পদক্ষেপ নেওয়ার কথা ঘোষণা করেছিল কেন্দ্রের মোদী সরকার (Modi government)।

১৮ বছর বয়স অবধি কোভিডে অনাথ শিশুদের জন্য সম্পূর্ণ পড়াশোনার ব্যবস্থা, পরবর্তী ক্ষেত্রে ২৩ অবধি ভাতা এবং তারপর স্বাবলম্বী হতে এককালীন বেশ কিছু টাকা প্রদানের কথা জানিয়েছিল কেন্দ্র। কিন্তু পশ্চিমবঙ্গে কোভিডে ঠিক কতজন অনাথ হয়েছে তার তালিকা দিতে গিয়ে ফের একবার সুপ্রিমকোর্টের ভৎসনার মুখে পড়ল রাজ্য সরকার (west bengal government)।

রাজ্যের দেওয়া রিপোর্ট অনুযায়ী, করোনার কারণে রাজ্যে অনাথ হয়ে পড়েছে মাত্র ২৭ জন শিশু। যা দেখে রীতিমতো ক্ষুব্ধ হয়ে ওঠেন খোদ বিচারপতি এল নাগেশ্বর রাওয়ের ডিভিশন বেঞ্চ। রাজ্যের আইনজীবীকে ভর্ৎসনা করে তিনি বলেন, এত বড় রাজ্যে কোভিডে বাবা এবং মাকে হারিয়ে অনাথ হয়ে পড়েছে শুধু মাত্র ২৭ জন, এই তথ্য আদৌ বিশ্বাসযোগ্য নয়। সবকিছুতে কেন্দ্র-রাজ্য সংঘাত দেখবেন না। আমরা অনাথ শিশুদের জন্য কিছু করার চেষ্টা করছি। আপনারা ঠিকভাবে না দেখলে কে ওদের দেখবে?

বিচারপতির এই কথা শুনে রাজ্যের আইনজীবী বলেন তালিকা এখনো সম্পূর্ণ নয়, দ্রুত কাজ চলছে। এই কথা শুনে আরও রেগে যান বিচারপতিরা। রাজ্যের আইনজীবিকে স্পষ্টভাষায় জানানো হয় , “অপদার্থের মতো অজুহাত দেওয়া বন্ধ করুন। অনাথ শিশুদের ভবিষ্যৎ বিপন্ন। তাদের অধিকার সুরক্ষিত করার চেষ্টা করছে আদালত। কিন্তু শেষ পর্যন্ত কাজটা আপনাদেরই করতে হবে।”

Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর