‘কংগ্রেসের সঙ্গে জোট বাঁধার কারণেই বাংলায় হার বামেদের’, আক্রমণ কারাট শিবিরের

বাংলাহান্ট ডেস্কঃ স্বাধীনতার পর এই প্রথম বাম (cpim) শূণ্য বিধানসভা দেখল বাংলার মানুষ। নির্বাচনের পূর্বেই বামেদের জোট নিয়ে প্রশ্ন তুলেছিল দলীয় নেতৃত্বরাই। দলের মধ্যে দেখা দিয়েছিল ক্ষোভ, অসন্তোষ। একদিকে কংগ্রেস এবং অন্যদিকে ISF-র সঙ্গে জোট গঠন, ভালোভাবে মেনে নেয়নি দলের একাংশই।

নির্বাচনের হারের কারণ হিসেবে ISF-র সঙ্গে জোট বাধাকে ইস্যু করেছিল দলীয় একাংশ। এমনকি জোট ভঙ্গ করার পরামর্শও দিয়েছিল দলীয় কর্মী সমর্থকরা। কিন্তু শীর্ষ নেতৃত্বরা জোট ভাঙ্গতে নারাজ ছিলেন। তবে এবার কংগ্রেসের সঙ্গে কেন জোট বাঁধা হল, তা নিয়ে প্রশ্ন তুললেন কেরল, তামিলনাড়ুর প্রতিনিধিরা।

IMG 20210608 142328

শুক্রবার কেন্দ্রীয় কমিটির বৈঠকে, জোট সিদ্ধান্ত নিয়ে বঙ্গ সিপিএম নেতৃত্বকে কার্যত কোণঠাসা করল কারাট শিবির। কেরলে যে কংগ্রেসের সঙ্গে বিরোধিতা করেছিল বামেরা, বাংলায় সেই কংগ্রেসের সঙ্গেই কেন জোট বাঁধা হল- তা নিয়ে প্রশ্ন উঠেছে। তাঁদের দাবি, কংগ্রেসের সঙ্গে জোট বাঁধার কারণেই, বাংলায় বিধানসভা নির্বাচনে শূণ্য ফল করেছে বামেরা।

৬ ই আগস্ট থেকে শুরু হয়েছে এই কেন্দ্রীয় কমিটির বৈঠক এবং চলবে ৮ ই আগস্ট পর্যন্ত। তবে প্রথম দিনের বৈঠকেই যেভাবে কোণঠাসা করা হয়েছে বঙ্গ সিপিএম নেতৃত্বদের, তাতে করে গোটা বৈঠকে বেশ কিছুটা বেগ পেতে হবে বামেদের।

তবে এদিনের বৈঠকে রামচন্দ্র ডোম, রবীন দেব, আভাস রায়চৌধুরীরা বলেন, ‘২০১৮ সালে দল বলেছিল, সমস্ত ধর্মনিরপেক্ষ শক্তিকে এক করে লড়াই করতে হবে বিজেপির বিরুদ্ধে। আর সেই কারণেই এবার কংগ্রেসের সঙ্গে জোট করা হয়েছে’। কিন্তু তাঁদের এই দাবি খারিজ করে অন্য রাজ্যের প্রতিনিধিরা বলেন, ‘আপনাদের অতিরিক্ত উদ্যোগ নেওয়ার ফল, হাতেনাতে পেয়ে গেছেন’।


Avatar
Smita Hari

সম্পর্কিত খবর