হিন্দু, মুসলিম, শিখ নয় দেশের জন্য খেলি, বন্দনার পাশে দাঁড়িয়ে জাতি বিদ্বেষের বিরুদ্ধে বার্তা রানীর

বাংলা হান্ট ডেস্কঃ ভারতীয় মহিলা হকি দলের সেন্টার ফরওয়ার্ড বন্দনা কাটারিয়া এই মুহূর্তে সংবাদ শিরোনামে। তবে দুঃখজনক বিষয় হলো, অলিম্পিকে বন্দনারা যে দুর্দান্ত পারফরম্যান্স উপহার দিয়েছেন এই শিরোনামে উঠে আসা শুধু তার জন্য নয়। বরং এই একবিংশ শতাব্দীতেও কিভাবে জাত পাতের ভেদাভেদ আমাদের পিছু ছাড়ছে না সেই প্রসঙ্গেই এখন আলোচনার প্রধান কেন্দ্রবিন্দু তিনি।

সেমি ফাইনাল ম্যাচে দুর্দান্ত লড়াই করেও ২-১ গোলে পরাজিত হয় ভারত। তারপরেই মহিলা দলের সেন্টার ফরওয়ার্ড বন্দনার বাড়ির সামনে শুরু হয় বাজি পোড়ানো। শুধু তাই নয়, ভারতের হারে আনন্দ করতে থাকে একটি দল। তাদের দাবি, ভারতীয় মহিলা দলে বড্ড বেশি দলিত সম্প্রদায়ের মেয়ে রয়েছেন। সেই কারণের হারের মুখোমুখি হতে হয়েছে তাদের। কি করে বন্দনার মত নীচু জাতের মেয়েরা ভারতীয় দলে চান্স পায় তা নিয়েও বিদ্বেষ মূলক মন্তব্য করতে থাকে তারা।

   

ঘটনায় ইতিমধ্যেই পুলিশে অভিযোগ জানিয়েছে বন্দনার পরিবার। গ্রেপ্তার হয়েছে করা হয়েছে তিনজনকে। এবার এই ঘটনা নিয়ে মুখ খুললেন ভারতীয় মহিলা হকি দলের অধিনায়ক রানী রামপালও। তার নেতৃত্বেই অলিম্পিকে স্বপ্ন সুন্দর জয় উপহার দিয়েছে ভারতীয় মহিলা দল। এদিন বন্দনার বিষয়ে বলতে গিয়ে নিজের ক্ষোভ উগরে দেন তিনি। তিনি বলেন, ভারত এবং ভারতীয় পতাকার সম্মানের জন্য খেলি। প্রত্যেকে এই দেশের নানা প্রান্ত থেকে এসেছি, আমাদের মধ্যে কেউ হয়তো মুসলিম কেউ হিন্দু কেউ শিখ কিন্তু আমরা সকলেই ভারত এবং তেরঙ্গার প্রতিনিধিত্ব করি।

IMG 20210808 203107

তিনি এও বলেন, সকলের কাছে আমার অনুরোধ কোন খেলোয়াড়ের সঙ্গে এ ধরনের আচরণ করবেন না। দেশের নাম উজ্জ্বল করতে একজন খেলোয়াড় প্রানও দিতে পারেন। তাদের সঙ্গে এই ধরনের ব্যবহার কোনদিনই বরদাস্ত করা যায় না। আমার অনুরোধ, খেলোয়াড়রা জিতুন কিম্বা হারুন সবসময় আপনাদের আমাদের পাশে দরকার। আপনাদের সমর্থন আমরা সব সময় চাই। প্রসঙ্গত উল্লেখ্য, কিছুদিন আগেই ইহলোক ত্যাগ করেছেন বন্দনার বাবা। কিন্তু দেশের জন্য অলিম্পিকের অনুশীলন চালিয়ে যেতে আবার শেষকৃত্যেও যোগদান করতে পারেননি বন্দনা। তাকে নিয়ে এধরনের মন্তব্য কখনোই গ্রহণযোগ্য নয়।

 

Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর