শুধু নীরজই না, অলিম্পিকে দেশকে গর্বিত করেছেন ভারতীয় সেনার এই খেলোয়াড়রাও

বাংলা হান্ট ডেস্কঃ টোকিও অলিম্পিকে ১২১ বছর পর অ্যাথলেটিক্স বিভাগে পদক জিতে ইতিহাস সৃষ্টি করেছেন জ্যাভলিন থ্রোয়ার নীরজ চোপড়া। শনিবার ফাইনাল রাউন্ডে ৮৭.৫৮ দূরে বর্শা নিক্ষেপ করে স্বর্ণপদকে নিজের নাম খোদাই করেন তিনি। এর আগে একমাত্র নরম্যান প্রিচার্ড ছাড়া এই বিভাগে কেউই পদক জিততে পারেননি ভারতের জন্য। তাও স্বর্ণপদক আসেনি অতীতেও। বর্শা নিক্ষেপকারী নীরজ তাই ইতিহাসে যে নিজের নাম স্বর্ণাক্ষরে লিখলেন এ নিয়ে কোন সন্দেহ নেই।

এ কথা অনেকেই এখন জানেন নীরজ শুধু একজন দুর্দান্ত ক্রীড়াবিদ নন তিনি ভারতীয় সেনারও অত্যন্ত গুরুত্বপূর্ণ পদে রয়েছেন। ২০১৭ সাল থেকে সুবেদার হিসেবে তার দায়িত্ব পালন করছেন তিনি। শুধু নীরজ নয়, অলিম্পিক এবং অন্যান্য আন্তর্জাতিক মঞ্চে এর আগেও ভারতকে গর্বিত করেছেন সেনাবাহিনীর গুরুত্বপূর্ণ পদাধিকারীরা। এক্ষেত্রে অবশ্যই প্রথমে নাম নিতে হয় শ্যুটার রাজ্যবর্ধন সিং রাঠোরের। কর্নেল রাজ্যবর্ধন সিং রাঠোর ২০০৪ সালে অলিম্পিকে ভারতকে রৌপ্য পদক এনে দেন শুটিং বিভাগে। শুধু অলিম্পিকের ময়দানে নয় যুদ্ধের ময়দানেও বড় ভূমিকা নিয়েছিলেন রাজ্যবর্ধন। পাকিস্তানের বিরুদ্ধে কারগিল যুদ্ধে বড় ভূমিকা রেখেছিলেন তিনি। এরপর শুটিংকে বেছে নেন ভারতীয় সেনার এই প্রাক্তন কর্নেল।

২০১২ সালে লন্ডন অলিম্পিকে ব্রোঞ্জ পদক জয়ী বিজয় কুমারও সেনাবাহিনীর গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত। পিস্তল ছোঁড়ায় সারা বিশ্বে দেশের নাম উজ্জ্বল করেছিলেন তিনি। ভারতীয় সেনাবাহিনী এবং খেলার কথা উঠলে মেজর ধ্যানচাঁদের নাম কখনোই ভোলা যায় না। হকিকে সারা বিশ্বে জনপ্রিয় করতে, আন্তর্জাতিক তথা অলিম্পিক মঞ্চে ভারতকে একের পর এক পদক এনে দিতে তাঁর ভূমিকা ছিল অসামান্য। তিনিও ছিলেন সেনাবাহিনীর অত্যন্ত গুরুত্বপূর্ণ একজন প্রতিনিধি।

neeraj chopra s

রয়েছেন ‘উড়ন্ত শিখ’ মিলখা সিংও যদিও এই দৌড়বিদের নামে কোন অলিম্পিক পদক নেই, কিন্তু নিজের অসামান্য প্রতিভার গুণে ভারতীয় সেনাবাহিনীর অন্যতম গুরুত্বপূর্ণ প্রতিনিধি হিসেবে আন্তর্জাতিক মঞ্চে বারবার ভারতকে গর্বিত করেছেন তিনি। সেই তালিকায় এবার যুক্ত হল নীরজের নামও যিনি তার পদক উৎসর্গ করলেন ‘উড়ন্ত শিখ’ মিলখাকেই। ভারতীয় সেনা শুধু দেশের জন্য যুদ্ধের ময়দানে প্রাণ উৎসর্গ করেন না, আন্তর্জাতিক মঞ্চে ভারতের নাম উজ্জ্বল করতেও একাধিকবার বড় ভূমিকা গ্রহণ করেছেন তারা।

 


Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর