হিন্দুদের মন্দির-দোকানপাটের উপর হামলা, বাংলাদেশে সংখ‍্যালঘুদের উপর অত‍্যাচারে ক্ষুব্ধ তসলিমা

বাংলাহান্ট ডেস্ক: বাংলাদেশে (Bangladesh) সংখ‍্যালঘুদের অত‍্যাচারের বিরুদ্ধে ফের কলম ধরলেন লেখিকা তসলিমা নাসরিন‍ (taslima nasrin)। নিজের দেশ থেকে অনেকদিন আগেই বিতাড়িত হয়েছেন তিনি। তবুও বিভিন্ন বিষয় নিয়ে সোচ্চার হতে দেখা যায় তাঁকে। এবার ফের শেখ হাসিনার রাজত্বে সংখ‍্যালঘুদের নিপীড়নের বিরুদ্ধে সুর চড়ালেন তসলিমা।

জানা গিয়েছে, গত শনিবার খুলনায় কয়েকটি হিন্দু মন্দির এবং দোকানে আক্রমণ করা হয়েছে। মন্দিরে চালানো হয় ভাঙচুর। অভিযোগ পেয়েই অবশ‍্য ঘটনাস্থলে পৌঁছায় পুলিস। এই ঘটনায় অভিযুক্ত সন্দেহে গ্রেফতার হয়েছে দশ জন। এই ঘটনার তীব্র প্রতিবাদ করে সোশ‍্যাল মিডিয়ায় ক্ষোভ উগরে দিয়েছেন তসলিমা।

Taslima Nasreen
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কটাক্ষ করে তিনি লিখেছেন, ‘লজ্জা লিখেছিলাম ২৯ বছর আগে। বর্ণনা করেছিলাম হিন্দুদের দোকানপাট, বাড়িঘর, মন্দির কী করে ভাঙ্গে, জ্বালিয়ে দেয়, পুড়িয়ে ছাই করে ইসলামের সৈনিকেরা। বর্ণনা করেছি অতি দেশ প্রেমিক, এমনকী ধর্ম-না-মানা হিন্দুদেরও কী ভাবে বাধ্য হয়ে পূর্ব পুরুষের ভিটেমাটি ত্যাগ করতে হয়, জীবন এবং অবশিষ্ট সম্মানটুকু বাঁচানোর তাগিদে ছাড়তে হয় প্রিয় দেশ।

বই লিখে কী হয়? কিচ্ছু হয় না। আজও একই রকম চলছে হিন্দুর ওপর অত্যাচার। আজও কোনও সরকারই সংখ্যালঘুদের নিরাপত্তার কোনও ব্যবস্থা করেনি। আজও হিন্দুরা জীবন এবং সম্মান বাঁচাতে দেশ ত্যাগ করছে। গতকাল খুলনায় মুসলমানেরা ফের গুঁড়িয়ে দিল হিন্দুদের মন্দির,বাড়িঘর,দোকানপাট । সরকারের কিছু যায় আসে? কিচ্ছু না।

হিন্দু-সংখ্যা এত কম যে এটি এখন আর ভোট ব্যাংকও নয়। শেখ হাসিনার অবশ্য ভোট টোটেরই আর দরকার নেই। তিনি ওসব ছাড়াই ক্ষমতায় আমৃত্যু থাকবেন বলে পণ করেছেন। অসাম্প্রদায়িকতা, মানবতা, উদারতা, গণতন্ত্র, বাক স্বাধীনতা? ফুঃ! ওসব তিনি থোড়াই কেয়ার করেন। ঝুলন দাস এখনও বিনা অপরাধে জেল খাটছেন। কারও কি কিছু যায় আসে? কিচ্ছু না।’

সংবাদ মাধ‍্যম সূত্রে জানা যাচ্ছে, গত শুক্রবার সন্ধ‍্যাবেলা খুলনার এক মসজিদে নমাজ পড়ার সময় বচসা বাঁধে দুই সম্প্রদায়ের মধ‍্যে। পুলিসের দাবি তারা মধ‍্যস্থতা করে বিষয়টা মিটিয়ে দিয়েছিল। কিন্তু পরের দিনেই এমন হিংসার ঘটনা। দুই ঘটনার মধ‍্যে কোনো যোগ আছে কিনা তা তদন্ত করে দেখা হচ্ছে।এলাকায় বাড়ানো হয়েছে নিরাপত্তাও। তবে ধৃতদের পরিচয় গোপন করে গিয়েছে পুলিস।


Avatar
Niranjana Nag

সম্পর্কিত খবর