ভয়ঙ্কর দুর্যোগ অপেক্ষা করছে ভারতের জন্য, জলের তলায় তলিয়ে যাবে ১২ টি শহর! জারি চূড়ান্ত সতর্ক বাণী

বাংলাহান্ট ডেস্কঃ ভবিষ্যতে সমুদ্র থেকে আগত কোন বিপদের বিষয়ে আঁচ পাওয়ার জন্য এক টুল বানিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা (nasa)। Sea Level Projection Tool নামক এই টুলের সাহায্যে আগে থাকতেই, সমুদ্র থেকে আগত কোন বড় বিপদের বিষয়ে জানতে পারা যাবে। আগে থেকেই জানা যাবে, সমুদ্রের কোন দুর্যোগের পূর্বাভাস।

113745Rogue Waves 1280x720 1

প্রতি ৫ থেকে ৭ বছর অন্তর ইন্টারগভর্মেন্টাল প্যানেল অন ক্লাইমেট চেঞ্জ রিপোর্ট প্রকাশ করে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। রিপোর্ট অনুসারে ২১০০ সাল নাগাদ একদিকে যেমন বাড়বে বিশ্বের তাপমাত্রা, তেমনই বাড়বে সমুদ্রের জলস্তর। এবার নাসার পেশ করা IPCC রিপোর্ট দেখে দুর্যোগের কালো মেঘ দেখা গিয়েছে ভারতের (india) উপর।

vcvvv

এই বছর এই IPCC রিপোর্টে আরও বলা হয়েছে, ভারতের সামনে রয়েছে বড় বিপদ। যা দাবানলের মত এগিয়ে আসছে ভারতের দিকে। আগামী ২০ বছরের মধ্যে পৃথিবীর গড় তাপমাত্রা বৃদ্ধি পাবে ১.৫ ডিগ্রি সেলসিয়াস, যার প্রভাব দেখা দেবে ভারতেও। যার ফলে ভারতের ১২ টি উপকূলবর্তী শহর চিরতরে তলিয়ে যেতে পারে জলের তলায়। এই সময় খুবই ভয়ানক ভাবে এগিয়ে আসছে ভারতের দিকে।

yjtgj

IPCC রিপোর্ট অনুসারে যে তালিকায় রয়েছে, মুম্বাই, ম্যাঙ্গালোর, মোরমুগাও, চেন্নাই, ভাবনগর, ওখা, কাণ্ডলা, তুতোকোরিন, কোচির মত জায়গায়। পাশাপাশি পারাদ্বীপ এবং এর পাশ্ববর্তী এলাাকাও জলের তলায় চলে যাওয়ার সম্ভাবনা রয়েছে। যার ফলে ভারতের একটা বিশাল অংশ ধ্বংসের দিকে এগিয়ে যেতে পারে। সেই কারণে সময় থাকতেই, এইসকল এলাকাবাসীকে অন্যত্র সুরক্ষিত জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া প্রয়োজন।

তবে পশ্চিমবঙ্গের কিদ্রোপুর এলাকায় যেখানে গতবছর পর্যন্ত সমুদ্রের জলস্তর বৃদ্ধির কোন লক্ষণ ছিল না, সেখানেও ২১০০ সাল নাগাদ জলস্তর আধা ফুট বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর