সোনার ছেলে নীরজের সম্মানে ৭ আগস্ট পালিত হবে ‘জ্যাভলিন থ্রো’ দিবস, জানাল এএফআই

বাংলা হান্ট ডেস্কঃ ১২১ বছর পর অ্যাথলেটিক্সে পদকে এনে এই মুহূর্তে সারা ভারতবর্ষের কাছে সোনার ছেলে নীরজ চোপড়া। অ্যাথলেটিক্সে ‘জ্যাভলিন থ্রো’ বিভাগে ৮৭.৫৮ মিটার দূরত্বে বর্শা নিক্ষেপ করে স্বর্ণপদক লাভ করেছেন তিনি। তারপর থেকেই নানাভাবে তাকে সম্মান জানিয়ে আসছে গোটা ভারত। ইতিমধ্যেই বিসিসিআই থেকে শুরু করে বিভিন্ন মন্ত্রক তরফে প্রচুর অর্থ পুরস্কার পেয়েছেন নীরজ। এমনকি বিভিন্ন কর্পোরেট সংস্থার পক্ষ থেকেও সম্মাননা জ্ঞাপন করা হয়েছে তাকে।

টোকিও অলিম্পিকসে নীরজ পদক জেতেন ৭ আগস্ট। পদক জয়ের পিছনে কি কঠিন শ্রম দিয়েছিলেন তিনি, তা এখন প্রায় সকলেরই জানা। এবার তার এই কৃতিত্বকে সম্মানিত করল অ্যাথলেটিক্স ফেডারেশন অফ ইন্ডিয়া। দেশে ফেরার পরেই নীরজকে সম্মানিত করেছেন তারা। এদিন ২৩ বছর বয়সী এই ক্রীড়াবিদকে পাশে বসিয়ে ৭ আগস্ট দিনটিকে ‘জ্যাভলিন থ্রো’ দিবস হিসেবে পালন করার কথা ঘোষণা করেন এএফআই-এর প্ল্যানিং কমিটির চেয়ারম্যান ললিত ভানোট।

তিনি বলেন, “৭ অগস্ট দিনটা ভারতের ক্রীড়া ইতিহাসে সোনার অক্ষরে লেখা থাকবে। কারণ সেই দিন আমাদের সবার প্রিয় নীরজ ইতিহাস গড়েছিল। তাই ওর সম্মানে ভারতীয় অ্যাথলেটিক্স ফেডারেশনের প্ল্যানিং কমিটি এই বিশেষ দিনকে স্মরণীয় করে রাখতে উদ্যোগী হল। এ বার থেকে প্রতি বছর ৭ অগস্ট ‘জ্যাভলিন থ্রো দিবস’ হিসেবে পালন করব। পাশাপাশি এই দিনে জ্যাভলিন প্রতিযোগিতার আয়োজনও করা হবে।”

neeraj chopra

প্রসঙ্গত উল্লেখ্য, শুধু যে অ্যাথলেটিক্সে ১২১ বছর বাদে পদক এসেছে তাই নয়, এর আগে ১৩ বছর অলিম্পিক থেকে কোন স্বর্ণপদকও আসেনি ভারতে। শেষবার ২০০৮ সালে শুটিং বিভাগে সোনা এনেছিলেন অভিনব বিন্দ্রা। তারপর সোনা আনলেন নীরজ। ভারতের কাছে এই দিনটি যে কতখানি গুরুত্বপূর্ণ তার আলাদা করে বলে দিতে হয় না।

 

 


Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর