বিশ্ববাজারে চীনকে টেক্কা দিতে প্রস্তুত হচ্ছে টাটা, মাথায় বাজ পড়বে জিনপিংয়ের

বাংলা হান্ট ডেস্কঃ এতদিন পর্যন্ত ইলেকট্রনিক্স ম্যানুফ্যাকচারিং, সেমি কন্ডাক্টর নির্মাণ, ৫-জি নেটওয়ার্কের জন্য চীনের উপর নির্ভর করতে হত গোটা বিশ্বকে। কিন্তু করোনা কালে ব্যবসা পদ্ধতি অনেকটাই বদলে গিয়েছে। আমেরিকার মতো বেশ কিছু দেশের সম্পর্ক যথেষ্ট খারাপ হয়েছে চীনের সঙ্গে। এমতাবস্থায় চীনকে টেক্কা দিতে ধীরে ধীরে উঠে আসছে টাটা গ্রুপ। এর আগে একথা সামনে এসেছিল যে, ৫-জি নেটওয়ার্ক সম্পর্কিত ক্ষেত্রে বড় বিনিয়োগ করতে চলেছে টাটা।

এবার সামনে এলো তাদের আরও বেশ কিছু পরিকল্পনা, কার্যত এই বাজারে চীন যখন একচ্ছত্র অধিকার নিয়ে বসে আছে তখন নিজেদের ব্যবসাও সারা বিশ্বে ছড়িয়ে দিতে প্রস্তুত হচ্ছে টাটা। চেম্বার অফ কমার্সের বার্ষিক সাধারণ সভায় টাটা গ্রুপের চেয়ারম্যান এন চন্দ্রশেখরন বলেন, “সারা বিশ্বজুড়ে সাপ্লাই চেইন রিব্যালেন্সিং হচ্ছে, এক্ষেত্রে সারা বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে পারলে ভারত আদতেই লাভবান হবে। টাটা গ্রুপ ইতিমধ্যেই উচ্চ প্রযুক্তির মাধ্যমে ইলেকট্রনিক্স সামগ্রী নির্মাণের ব্যবসা শুরু করেছে। আগামী দিনে যা ১ ট্রিলিয়ন ডিজিডিপি তৈরি করতে সক্ষম হবে, এর মাধ্যমে কয়েক মিলিয়ন চাকরির সুযোগ তৈরি হবে।”

সারা বিশ্বজুড়ে এই মুহূর্তে যখন অর্থনৈতিক ক্ষতির সম্মুখিন হচ্ছে বড় বড় ইন্ডাস্ট্রিগুলি। তখনই টাটা বড় বিনিয়োগ করতে চলেছে সেমিকন্ডাক্টর তৈরীর ক্ষেত্রে। যার মধ্যে রয়েছে ফুয়েল প্রেসার সেনসর, ডিজিটাল স্পিডোমিটার, নেভিগেশন ডিসপ্লে প্রভৃতি। সেমিকন্ডাক্টরের ঘাটতি থাকার কারনে আমেরিকায় বেশ কিছুটা ধ্বস খেয়েছে টাটার “জাগুয়ার ল্যান্ড রোভার”। ব্যবসার টার্গেট পূর্ণ করতে পারেনি জে এল আর। পরবর্তী ক্ষেত্রে এই সমস্যা যাতে তৈরি না হয় সেই কারণেই এ ধরনের ব্যবসায় বিনিয়োগ করতে চলেছে টাটা। তবে এই ব্যবসার জন্য অত্যন্ত বড় মাত্রায় বিনিয়োগ প্রয়োজন এবং এর জন্য যে ধরনের প্রযুক্তি দরকার তারও যথেষ্ট অভাব রয়েছে ভারতে।

Ratan Tata image

তবে চন্দ্রশেখরন জানিয়েছেন, যখন পরিবেশগত স্থায়ীত্বের কথা ওঠে, তখন ব্যবসা এমন হতে হবে যার নির্দিষ্ট সময় অনুযায়ী লক্ষ্য থাকবে। ‘টাটা পাওয়ার’ যে আগামী দিনে ‘টাটা মোটরস’কেও আরও বেশি স্বতন্ত্র করে তুলবে, তা বলাই বাহুল্য। এই পদক্ষেপ সফল হলে বিশ্বব্যাপী চীন নির্ভরতা অনেকটাই কমবে। সেক্ষেত্রে বড় সাফল্য আসবে ভারতে।

 


Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর