কেন টিকার সংশাপত্রে রয়েছে প্রধানমন্ত্রীর ছবি, জবাব দিল কেন্দ্র সরকার

বাংলাহান্ট ডেস্কঃ করোনা টিকার (covid-19 vaccice) একটি বা দুটি ডোজ নিলেই একটি করে সংশাপত্র (certificate) পেয়ে থাকেন টিকা গ্রহণকারীরা। আর সেই সংশাপত্রের নিচের দিকে দেখা যায়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (narendra modi) ছবিসহ একটি বার্তাও লেখা রয়েছে। কিন্তু টিকা সার্টিফিকেটে প্রধানমন্ত্রীর বার্তা এবং ছবি কেন থাকবে? এই নিয়ে প্রশ্ন তুলেছে বিরোধী শিবিরগুলো।

রাজনৈতিক স্বার্থে এই টিকা সংশাপত্র ব্যবহার করা হচ্ছে বলেও দাবী করেন অনেকে। প্রধানমন্ত্রী মোদীর ছবি লাগিয়ে, ভোট বাক্সকে মজবুত করার প্রচেষ্টা করা হচ্ছে বলেও দাবি তোলে একাংশ। এই বিষয়ে মঙ্গলবার সংসদে কংগ্রেসের রাজ্যসভার সাংসদ তথা প্রাক্তন সাংবাদিক কুমার কেতকর প্রশ্ন তোলেন, ‘করোনা টিকাকরণের সার্টিফিকেটে প্রধানমন্ত্রীর ছবি থাকার প্রয়োজনীয়তা কি? এই ছবি এবং বার্তা দেওয়ার পক্ষে সম্মতি দিলেন কে? এই ছবি দেওয়া কি বাধ্যতামূলক? এর পেছনে ঠিক কি যুক্তি রয়েছে?’

   

vjvbjhvb

সাংসদের করা প্রশ্নের জবাব দিলেন রাজ্যসভায় কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী ভারতী প্রবীণ পওয়ার। তিনি বলেন, ‘করোনার রূপ পরিবর্তনের কারণেই, এই রোগের ক্ষমতা আরও বেড়ে যাচ্ছে। সেই কারণে টিকা নেওয়ার পরও যাতে মানুষজন মহামারি নিয়ম কানুন মেনে চলেন, কেই কারণেই বার্তা লেখা হয়েছে সংশাপত্রে। আর সরকারের নৈতিক দায়িত্বর মধ্যে পড়ে, জনগণকে এই বিষয়ে সতর্ক করার বিষয়টা। সেই কারণেই প্রধানমন্ত্রীর ছবি এবং বার্তার মাধ্যমে তা মানুষের মধ্যে আরও ভালোভাবে ছড়িয়ে দেওয়া সম্ভব হবে’।

এই বিষয়ে তিনি আরও জানান, ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশ ছিল, করোনা টিকা সংশাপত্রে মহামারিকালীন উপযুক্ত আচরণবিধি অনুসরণ করার বার্তা দিতে হবে। সেই কারণেই হু-র নির্দেশ মেনেই শংসাপত্রে বার্তা দেওয়ার পাশাপাশি প্রধানমন্ত্রীর ছবিও দেওয়া হয়েছে’।

ad2
Avatar
Smita Hari

সম্পর্কিত খবর