সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে একজোট হল ভারত-রাশিয়া, শুরু করল সৈন্য অভ্যাস

বাংলা হান্ট ডেস্কঃ বিপদে-আপদে সবসময় কাছের বন্ধু হিসেবে রাশিয়াকে (Russia) পায় ভারত (India)। সংযুক্ত রাষ্ট্র হোক আর বিভিন্ন আন্তর্জাতিক মঞ্চ, রাশিয়া সর্বদাই ভারতের পাশে দাঁড়িয়ে বন্ধুত্ব পালন করে। এছাড়াও বিভিন্ন অত্যাধুনিক অস্ত্র থেকে শুরু করে মিসাইল, রাশিয়ার সঙ্গে সামরিক চুক্তিতেও এগিয়ে থাকে ভারত।

বিশ্বের সবথেকে কুখ্যাত এয়ার ডিফেন্স সিস্টেম হিসেবে খ্যাত S-400 মিসাইল সিস্টেম রাশিয়ার থেকেই কিনেছে ভারত। যদিও, এই চুক্তি নিয়ে আমেরিকার তোপের মুখে পড়তে হয়েছিল ভারতকে। তবে আমেরিকার রক্তচক্ষু উপেক্ষা করে রাশিয়ার সঙ্গে এই চুক্তি করে ভারত বুঝিয়ে দিয়েছিল যে, তাঁরা আর কাউকে ভয় পায় না।

আর আরও একবার ভারত-রাশিয়ার বন্ধুত্বপূর্ণ সম্পর্কের উদাহরণ মিলল। ভারত আর রাশিয়ার সেনার মধ্যে সংযুক্ত প্রশিক্ষণ অভ্যাস ইন্দ্র (Indra 2021) শুরু হয়েছে। রাশিয়ার ভলগোগ্রাদে প্রুডবয় রেঞ্জে দুই দেশের সেনার মধ্যে এই যুদ্ধ অভ্যাস চলছে।

এই অভ্যাস সংযুক্ত রাষ্ট্রের তরফ থেকে জারি নির্দেশ অনুযায়ী সন্ত্রাস বিরোধী অভিযানকে সঞ্চালন করার সময় দুই সেনার মধ্যে সামাঞ্জস্য বজায় আর সংযুক্ত রুপে যোজনা বানিয়ে অভিযান সফল করার জন্য করা হচ্ছে।


Avatar
Koushik Dutta

সম্পর্কিত খবর