আফগানিস্তানকে বন্ধু ভারতের দেওয়া MI-24 অ্যাটাক হেলিকপ্টার দখলে নিল তালিবান

বাংলা হান্ট ডেস্কঃ আফগানিস্তানের পরিস্থিতি যত সময় গড়াচ্ছে ততোই খারাপ হচ্ছে। ক্রমশ আরও বেশি সক্রিয় হয়ে উঠছে তালিবানরা। ইতিমধ্যেই দেশের ৮০ শতাংশেরও বেশি এলাকা দখল করে নিয়েছে তারা। এবার জানা গেল , তালিবানরা দখল করেছে আফগান বিমান বাহিনীর এমআই-২৪ অ্যাটাক হেলিকপ্টারও। যদিও আফগান সেনা তরফের জানানো হয়েছে, হেলিকপ্টারের গুরুত্বপূর্ণ সমস্ত যন্ত্রাংশ আগেই খুলে নেওয়া হয়েছিল। এমনকি খুলে ফেলা হয়েছিল ইঞ্জিনও। তাই সেভাবে হেলিকপ্টার কাজে লাগাতে পারবে না তালিবান গোষ্ঠী।

তবে আফগানিস্তানে তালেবানদের দৌরাত্ম্য যে ক্রমশ বেড়েই চলেছে এ নিয়ে কোন সন্দেহ নেই। জানা গিয়েছে প্রবল অত্যাচার চলছে আফগান নারীদের উপর। কার্যত তাদের পরিণত করা হচ্ছে যৌনদাসীতে। ধ্বংস করা হচ্ছে বিপুল পরিমাণ সম্পত্তি। প্রসঙ্গত, এমআই-২৪ অ্যাটাক হেলিকপ্টারগুলি বন্ধু আফগানিস্তানকে উপহার হিসেবে দিয়েছিল ভারত। এর আগে মূলত এই হেলিকপ্টারগুলি ব্যবহার করত ভারতীয় সেনা। ২০১৫ সালে আনুষ্ঠানিকভাবে আফগান সেনার হাতে তুলে দেওয়া হয় এই হেলিকপ্টার গুলি।

১৯৭২ সালে এমআই ২৪ হেলিকপ্টারগুলি তৈরি করেছিল রাশিয়া। হেলিকপ্টারে একসঙ্গে ৮ জনকে নিয়ে যাওয়া যায়। শুধু তাই নয়, বহুদিন ধরে এই হেলিকপ্টারগুলি যুদ্ধের কাজে ব্যবহার করে এসেছে বহু দেশ। যদিও এখন আরও উন্নত প্রযুক্তি এসেছে, তবে এই হেলিকপ্টার গুলিতে লাগানো যায় ট্যাংক ধ্বংসকারী মিসাইল এবং ২৩ মিমি ডাবল ব্যারেল GSH 23V ক্যানন, যা মিনিটে ৩৫০০ রাউন্ড গুলি ছুঁড়তে পারে।

More than 200 militants killed by US airstrikes in afghanistan

শুধু ২০১৫ সালে নয়, ২০১৯ সালেও আফগানিস্তানকে আরও দুটি হেলিকপ্টার উপহার দিয়েছিল ভারত। তবে আপাতত মারাত্মক বিপদে কাবুলিওয়ালার দেশ। ক্রমাগত লড়াই চালালেও ক্রমশ তালিবানদের কাছে হার মানতে বাধ্য হচ্ছেন আফগান সেনারা। এখন আগামী দিনে পরিস্থিতি কোন দিকে গড়ায় সেদিকেই নজর থাকবে সকলের।

 


Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর