আর আলিমুদ্দিনে ভরসা রাখতে পারছে না সীতারামরা! একুশের ভরাডুবি নিয়ে কেন্দ্রীয় কমিটির রিপোর্ট প্রকাশ্যে

বাংলাহান্ট ডেস্কঃ এবার থেকে বড়সড় বদল আসতে চলেছে সিপিএমের (CPIM) অন্দরে। বছর বছর ধরে আর চেয়ার আটকে থাকা যাবে না, নতুনদের জন্য ছাড়তে হবে জায়গা- রাজ্য কমিটির বৈঠকে এমনড়াই জানিয়ে দিলেন সর্বভারতীয় সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি (Sitaram Yechuri)। স্পষ্ট করে দিলেন, কমিটিতে থাকতে গেলে নেতাদের সর্বোচ্চ বয়সসীমা ঠিক কত হতে হবে।

প্রথম থেকেই বিধানসভা নির্বাচনে ISF-র সঙ্গে জোট গঠনকে ঠিক ভালো ভাবে নেয়নি সিপিএমের রাজ্য নেতৃত্বদের একাংশ থেকে শুরু করে শীর্ষ নেতৃত্বরা। তারউপর নির্বাচনে ভরাডুবি, সবকিছুর জন্যই সিপিএমের রাজ্য় নেতৃত্বদের দুরদর্শিতার অভাবকেই দায়ী করলেন সীতারাম ইয়েচুরি। দলীয় খামতি থেকে শুরু করে, সংযুক্ত মোর্চা হিসেবে মানুষের মনে প্রভাব বিস্তার করতে না পারা, সব মিলিয়ে রাজ্য সিপিএমের একাধিক ইস্যু নিয়ে রিপোর্ট পেশ করা হল CPIM-এর ওয়েবসাইটে।

hvcvc

কার্যত, ISF এবং কংগ্রেসের সঙ্গে এই জোট গঠনকে ভালো ভাবে নেয়নি সিপিএমের শীর্ষ নেতৃত্বরা। যে কারণে এই রিপোর্ট পেশ করার পর, এটাকে লজ্জাজনক বলেও মনে করেছেন সিপিএমের একাংশ। পাশাপাশি বৃহস্পতিবার থেকে শুরু হওয়া, দুদিনের এই রাজ্য কমিটির বৈঠকে বঙ্গ CPIM-এর তুমুল সমালোচনাও করেন সীতারাম ইয়েচুরি।

ei samay 11

এই বৈঠকে রাজ্য কমিটির সদস্যদের বয়সসীমাও নির্ধারণ করে দেন সীতারাম ইয়েচুরি। ঠিক হয়, এরিয়া কমিটির নেতাদের সর্বোচ্চ বয়সসীমা ৬৫ বছর, জেলা কমিটিতে ৭০ বছর। ৭২ -র ঊর্ধ্ব আর কোন সদস্য থাকতে পারবেন না রাজ্য কমিটিতে। পাশাপাশি ৬০-র বেশি বয়স্ক কেউকে আর নতুন করে সদস্য করা যাবে না। বছরের পর বছর ধরে পদ আটকে বসে থাকা যাবে না, জায়গা ছেড়ে দিতে হবে নতুনদের জন্য। প্রথমে মতপার্থক্য হলেও, পরবর্তীতে এই সিদ্ধান্তকেই সম্মতি দিয়েছে রাজ্য কমিটি।


Avatar
Smita Hari

সম্পর্কিত খবর