নেই কোন ভেদাভেদ, স্বাধীনতাতেই মেয়েদের জন্য খুলল আর্মি স্কুলের দরজা- ঘোষণা প্রধানমন্ত্রীর

বাংলাহান্ট ডেস্কঃ দেশের ৭৫ তম স্বাধীনতা দিবসের (independence day) শুরুতে দিল্লীর লালকেল্লায় দাঁড়িয়ে ভাষণ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (narendra modi)। সেখান থেকে একগুচ্ছ প্রকল্পের ঘোষণাও করেন মোদী জি। তবে তার মধ্যে উল্লেখযোগ্য ঘোষণা- আর্মি স্কুলের (army school) দরজা খুলে গেল এবার মেয়েদের জন্যও। অর্থাৎ এবার থেকে মেয়েরাও পড়তে পারবে আর্মি স্কুলে- এমনটাই জানালেন প্রধানমন্ত্রী মোদী।

প্রধানমন্ত্রী ঘোষণা করেন, ‘দেশের সমস্ত সৈনিক স্কুলগুলিকে মেয়েদের জন্যও খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। জাতীয় নিরাপত্তার পাশাপাশি পরিবেশগত নিরাপত্তারাও প্রয়োজন। এবার থেকে আর্মি স্কুলে মেয়েরাও পড়তে পারবেন। সেনা স্কুলে পড়ার জন্য লক্ষ লক্ষ মেয়েদের অনুরোধ এসেছিল আমার কাছে। তাঁদের সেই স্বপ্ন পূর্ণ হবে এবার’।

   

5f2af3738dc2e original

প্রধানমন্ত্রী মোদী জি আরও বলেন, ‘ভবিষ্যদ্বাণী করতে না পারলেও, কর্মফলে বিশ্বাসী আমি। আস্থা রয়েছে দেশের যুবসমাজ, মেয়ে, কৃষকের উপর। নিজের লক্ষ্য এরা ঠিক পূরণ করবেই। স্বাধীনতার ১০০ বছর পূর্তিতে তখন প্রধানমন্ত্রীর আসনে যেই বসে থাকুন না কেন, সেদিন আজকে নেওয়া সিদ্ধান্তেরই সিদ্ধিলাভ করতে পারবেন তিনি। ভারত নিজের স্বপ্নপূরণ করবেই’।

প্রসঙ্গত, এতদিন যাবৎ আর্মি স্কুলের দরজা কেবলমাত্র ছেলেদের জন্যই খোলা ছিল। সেখানে শুধুমাত্র ছেলেরাই পড়াশুনা করতে পারত। যেখানে ষষ্ঠ শ্রেণীতে ভর্তি জন্য বয়সসীমা ছিল ১০-১১ বছর এবং নবম শ্রেণীতে ছিল ১৩-১৪ বছর। তবে এবার সেই নিয়মে আমূল পরিবর্তন করে, কোনরকম ভেদাভেদ না রেখে, মেয়েদের জন্যও সেনা স্কুলের দরজা খুলে দিলেন প্রধানমন্ত্রী মোদী।

ad2
Avatar
Smita Hari

সম্পর্কিত খবর