অসহায় কাবুলিওয়ালারা! এবার জালালাবাদেও কবজা তালিবানের, বাকি রইল শুধু কাবুল

বাংলা হান্ট ডেস্কঃ আফগানিস্তানে (Afghanistan) তালিবানের (Taliban) প্রকোপ লাগাতার জারি রয়েছে। প্রতিদিনই তালিবান জঙ্গিরা রাজধানী কাবুলের দিকে পা বাড়িয়ে চলছে, আর তাঁদের রাস্তায় যেই শহর-গ্রাম, জেলা পড়ছে, সেগুলিকে কবজা করে নিচ্ছে। আর এখন খবর আসছে যে, তালিবানি জঙ্গিরা নাঙ্গারহার প্রান্তের রাজধানী জালালাবাদে (Jalalabad) কবজা করে নিয়েছে। এরপর তালিবানদের কাছে একমাত্র প্রধান শহর হিসেবে কাবুলই কবজা করা বাকি রয়েছে। আপাতত আফগানিস্তানের রাজধানী কাবুলে আফগান সরকারের ক্ষমতা রয়েছে।

জালালাবাদে তালিবানের কবজার পর কাবুলের সঙ্গে আফগানিস্তানের পূর্ব অঞ্চলের যোগাযোগ সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। এছাড়াও অন্যান্য প্রধান শহরে কবজা করার পর কাবুল সবার থেকে আলাদা হয়ে গিয়েছে। এর আগে আফগানিস্তানের চতুর্থ সবথেকে বড় শহর মাজার-এ-শরীফে শনিবার কবজা করেছিল তালিবানরা।

তালিবানদের তরফ থেকে কিছু ছবি জারি করা হয়েছে, যেখানে জালালাবাদের রাজ্যপাল কার্যালয়ে তাঁদের দেখা যাচ্ছে। অন্যদিকে ওই প্রান্তের সাংসদ আবরারুল্লাহ জানিয়েছেন যে, আফগানিস্তানের একটি প্রধান শহরে কবজা জমিয়েছে তালিবানরা, যা সরকারের কাছে একটি বড়সড় ঝটকা।

গত সপ্তাহ থেকেই তালিবান আরও আক্রমণাত্বক হয়ে উঠেছে। তাঁরা দ্রুত গতিতে আফগানিস্তানের প্রান্তীয় রাজধানীগুলিতে কবজা করছে। জালালাবাদ সেই ক্রমে ১৯ তম স্থানে রয়েছে। এর আগে গজনী, হেরাত, কান্দাহার, হেমন্দ সহ ১৮টি রাজধানীতে কবজা করেছিল তালিবানরা।


Avatar
Koushik Dutta

সম্পর্কিত খবর