দেশ ছাড়লেন আফগান রাষ্ট্রপতি, তালিবানি সরকারের নতুন প্রধান হচ্ছেন ইনি

বাংলা হান্ট ডেস্কঃ আফগানিস্তানের রাষ্ট্রপতি আশরফ গনি দেশ ছেড়েছেন। টোলো নিউজের খবর অনুযায়ী, গনির দেশ ছাড়ার আগেই তালিবানই জঙ্গিদের একটি দল রাষ্ট্রপতি ভবনে ক্ষমতা হস্তান্তরের জন্য পৌঁছেছিল। সূত্র অনুযায়ী, রবিবার নতুন সরকারের প্রধান হিসেবে আলি আহমেদ জালালিকে নির্বাচিত করা হয়েছে। তালিবানকে ক্ষমতা হস্তান্তরের জন্য আফগান রাষ্ট্রপতি প্যালেসে কথাবার্তা চলছে।

বলে দিই, তালিবানরা রাজধানী কাবুলের বাইরের এলাকায় দখল জমিয়েছিল রবিবার। সেখান থেকে তারা শান্তিপূর্ণ ভাবে ক্ষমতা হস্তান্তরের দাবিও জানিয়েছিল। যদিও আফগান সরকার তালিবানদের ক্ষমতা ভাগাভাগির প্রস্তাব দিয়েছিল। কিন্তু তালিবান তা মানতে নারাজ। অন্যদিকে আফগানিস্তানের অবস্থা আরও খারাপ হওয়ার কারণে আমেরিকান দূতাবাস থেকে সব কর্মী হেলিকপ্টারে করে দেশ ছেড়েছেন।

উল্লেখ্য, মার্কিন গণরাজ্যে ক্ষমতা বদলের পর জো বাইডেন নতুন রাষ্ট্রপতি হয়েছেন। আর উনি রাষ্ট্রপতি হওয়ার কয়েক মাসের মধ্যেই আফগানিস্তান থেকে সেনা তুলে নেওয়ার ঘোষণা করেছিলেন। ওনার এই ঘোষণা আর আফগানিস্তান থেকে মার্কিন সেনা চলে যাওয়ার পর তালিবানদের স্বর্গরাজ্য হয়ে ওঠে কাবুলিওয়ালাদের দেশ।

মার্কিন সেনা আফগানিস্তান ছাড়তেই চারিদিকে হাহাকার সৃষ্টি করে তালিবানরা। একের পর এক প্রান্তীয় রাজধানী দখল থেকে শুরু করে আফগান মহিলাদের যৌনদাসী বানানোর কাজ শুরু করে তালিবান জঙ্গি সংগঠনরা। দেশের সমস্ত বড়বড় শহর দখলের পর জালালাবাদ দখল নিতেই গনি সরকারের বিদায় ঘণ্টা বেজে যায়। আর এখন তালিবানদের আতঙ্কে দেশ ছেড়েই চলে গেলেন রাষ্ট্রপতি আশরফ গনি।


Avatar
Koushik Dutta

সম্পর্কিত খবর