“ঘুমোতে পারছিনা” মাতৃভূমির পরিস্থিতি নিয়ে ফের নিজের ভারাক্রান্ত হৃদয়ের কথা তুলে ধরলেন রশিদ

বাংলা হান্ট ডেস্কঃ এর আগেই সমস্ত রাষ্ট্রনেতাদের উদ্দেশ্যে সাহায্যের অনুরোধ করেছিলেন আফগানিস্তানের তারকা ক্রিকেটার রশিদ খান। আফগানিস্তানে পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠেছিল তালিবান আগ্রাসনে। তার দিকেই সকলের দৃষ্টি আকর্ষন করেছিলেন তিনি। সমস্ত রাষ্ট্রনেতাদের উদ্দেশ্যে তিনি লিখেছিলেন, “বিশ্বের প্রিয় জননেতারা, আমার দেশ বিপদে পড়েছে। শিশু ও মহিলাসহ হাজার হাজার নিরীহ মানুষ প্রতিদিন শহীদ হচ্ছে, ঘরবাড়ি এবং সম্পত্তি ধ্বংস হচ্ছে। হামলার কারণে হাজার হাজার পরিবার ঘর ছাড়া হয়ে পড়েছে। আমাদের এই যন্ত্রণার মধ্যে রেখে যাবেন না। আফগানদের হত্যা বন্ধ করুন এবং আফগানিস্তানকে ধ্বংস করবেন না। আমরা শান্তি চাই।”

শেষ পর্যন্ত অবশ্য তালিবানদের সঙ্গে লড়াই করে পেরে ওঠেনি আফগান সেনা। ইতিমধ্যেই নিজের প্রেসিডেন্ট পদ থেকে ইস্তফা দিয়েছেন আশরাফ ঘানি। যার ফলে প্রায় কুড়ি বছর পরে তালিবানদের ক্ষমতায় ফেরা এখন শুধু সময়ের অপেক্ষা। কিন্তু তিনি আর কোনরকম অশান্তি চান না। চান শান্তি, এবার ফের একবার সে কথাই টুইট করে জানালেন আফগান তারকা লেগ স্পিনার রশিদ খান। আপাতত হান্ড্রেড বল টুর্নামেন্ট খেলার জন্য আমেরিকায় রয়েছেন তিনি। কিন্তু বিধ্বস্ত তার মাতৃভূমি। সেই কারণেই চুপ থাকতে পারেননি রশিদ। ফের একবার টুইট করে নিজের ভারাক্রান্ত হৃদয়ের কথা সকলের সামনে আনলেন তিনি।

শুধু টুইটই নয়, এদিন নিজের সোশ্যাল মিডিয়া স্টোরিতেও নিজের মনের কথা জানালেন তিনি। এদিন দেশের পতাকা দিয়ে সাজানো যে ছবি শেয়ার করেছেন তিনি তাতে লেখা, “ঘুমোতে পারছিনা।” আফগানিস্তানে তালিবান আগ্রাসনের ছবি সামনে এসেছে বারবার, জানা গিয়েছে কিভাবে নাগরিকদের ওপর চলছে অত্যাচার। রেহাই পানিনি মহিলারাও। আর এই দৃশ্যই মেনে নিতে পারছেন না এই ক্রিকেট তারকা।

IMG 20210816 143056

অবশ্য শুধু রশিদ খান নয়, দেশের পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন আরেক আফগান তারকা ক্রিকেটার মহম্মদ নবীও। আপাতত রশিদের সাথেই মার্কিন যুক্তরাষ্ট্রে রয়েছেন তিনি। কিন্তু মাতৃভূমির পরিস্থিতি যেভাবে জটিল হয়ে উঠছে তা রীতিমতো ভাবিয়ে তুলেছে তাকেও।

 


Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর