বিকিনি পরায় ছিলেন নিশানায়, এখন তালিবানিদের পাল্টা চ্যালেঞ্জ জানাচ্ছেন ‘মিস আফগানিস্তান”

বাংলা হান্ট ডেস্কঃ তালিবান আফগানিস্তানের দখল নেওয়ার পর থেকেই ক্রমাগত চলেছে পলায়ন। কাবুল বিমানবন্দরে মানুষের ভিড়ের ছবি বারবার বিধ্বস্ত করছে প্রত্যেককেই। দেশের এই পরিস্থিতিতে এর আগেও মুখ খুলেছেন একাধিক বুদ্ধিজীবী, ক্রিকেটার এবং চলচ্চিত্র শিল্পীরা। এবার ফের নিজের দেশের এই মর্মান্তিক পরিস্থিতির কথা তুলে ধরলেন প্রাক্তন ‘মিস আফগানিস্তান’ ভিদা সামাদজাই। ১৯৭৪ সালের পর ভিদাই ছিলেন একমাত্র মহিলা যিনি আন্তর্জাতিক বিউটি কনটেস্টে আফগানিস্তানের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। ২০০৩ সালে “মিস আফগানিস্তান” খেতাব জিতে নেন তিনি।

প্রসঙ্গত উল্লেখ্য একই বছরে ‘মিস আর্থ’ প্রতিযোগিতায় লাল বিকিনি পরে মঞ্চে দেখা গিয়েছিল ভিদাকে। যা নিয়ে চরম সমালোচনার মুখে পড়েন এই সুন্দরী। এমনকি সুপ্রিম কোর্টও তার এই ধরনের পোশাক পরাকে অপমান জনক বলে চিহ্নিত করেছিল। তালিবানরা শরিয়া আইন পালন করে থাকে। তাই তাদের শাসনকালে শিল্প, চলচ্চিত্র ও সঙ্গীত সাধারণত নিষিদ্ধ। প্রসঙ্গত উল্লেখ্য ভিদা এখন রয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রে। ১৯৯৬ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে চলে আসেন তিনি। এরপর সেখানেই স্নাতকস্তরের পড়াশোনা শেষ করেন।

২০১১ সালে ভারতে বিগ বস কম্পিটিশনেও গ্রহণ করেছিলেন এই আফগান সুন্দরী। বলিউডের ‘রানওয়ে’ নামক একটি সিনেমায় অভিনয়ও করেছেন তিনি। আপাতত মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিক হিসেবে সেখানে একটি চ্যারিটেবল ট্রাস্টের সঙ্গে যুক্ত ভিদা। প্রথম থেকেই তালিবানদের বিরুদ্ধে যথেষ্ট সরব তিনি। দেশের পরিস্থিতি নিয়ে নিজের উদ্বেগ প্রকাশ করতে কোনরকম দ্বিধা করেননি ভিদা। তালিবানরা কাবুল দখল করে নেওয়ার পরেই প্রাক্তন ‘মিস আফগানিস্তান’ ভিদা সামাদজাই তার পোস্টে লিখেছেন – “অন্ধকার, বর্বরতা, শিক্ষার অভাব, আমার আফগানিস্তান!” এরই সঙ্গে একজন শিক্ষাবিদের পোস্টও শেয়ার করেছিলেন তিনি।

More than 200 militants killed by US airstrikes in afghanistan

এদিন কাবুল বিমানবন্দরে পরিস্থিতি দেখে ফের একবার সরব হতে দেখা গেল এই আফগান সুন্দরীকে। সম্প্রতি এ বিষয়ে একটি ভিডিও শেয়ার করে তিনি লেখেন, “হতাশা, অবিশ্বাস্য যন্ত্রণা, যুদ্ধবিধ্বস্ত দেশ, আমার আফগানিস্তান।” প্রসঙ্গত উল্লেখ্য, তালিবান ক্ষমতা দখল করার পর থেকেই নিরাপত্তার অভাবে ভুগতে শুরু করেছেন বহু মানুষ। লাগাতার পলায়ন করতে গিয়ে ঘটছে একের পর এক মর্মান্তিক ঘটনা। এমনকি বিমানের চাকা ধরেও পালানোর চেষ্টা করেছিলেন বেশ কিছু নাগরিক। শেষ পর্যন্ত হাত ফসকে পড়ে গিয়ে মৃত্যু হয় তাদের। এই চূড়ান্ত মর্মান্তিক দৃশ্য দেখে সত্যিই থেমে থাকা যায় না।


Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর