আফগানিস্তানে ভারতীয় দূতাবাসে লুটপাট চালাল তালিবান, লুঠ হল গাড়ি ও গুরুত্বপূর্ণ নথি

বাংলা হান্ট ডেস্কঃ তালিবান রাজ কায়েম হওয়ার পর থেকেই আফগানিস্তানের পরিস্থিতি যথেষ্ট জটিল হয়ে উঠছে। এর আগে পরিস্থিতি খারাপ হওয়ার আঁচ পাওয়া মাত্রই আফগানিস্তানে তাদের দূতাবাসগুলি বন্ধ করে দিয়েছিল ভারত। তালিবান ক্ষমতা দখল করার পরই মঙ্গলবার কাবুল থেকে ১৭০ জনকে উদ্ধার করেছে ভারত। পাশাপাশি আফগানিস্তানে ভারতের রাষ্ট্রদূত রুদ্রেন্দ্র ট্যান্ডোন জানিয়েছেন, শেষ তিন দিনে ২০০ জনেরও বেশি কর্মীকে উদ্ধার করা হয়েছে।এদের মধ্যে একদিকে যেমন রয়েছেন রাষ্ট্রদূত, দূতাবাসের কর্মীরা, তেমনি রয়েছেন সংবাদকর্মী এবং ভারতীয় নাগরিকরাও।

একদিকে যখন আফগানিস্তান থেকে ভারতীয় নাগরিকদের বের করে আনার চেষ্টা চালাচ্ছে নয়াদিল্লি, তখনই অন্যদিকে এবার ভারতীয় দূতাবাসগুলিতে হামলা চালালো তালিবানরা। কন্দহর ও হেরাটের ভারতীয় দূতাবাসে কার্যত লুটপাট চালিয়েছে তালেবান গোষ্ঠী। সূত্রের খবর অনুযায়ী বেশকিছু গুরুত্বপূর্ণ নথি লুট করে নিয়ে গিয়েছে তারা। শুধু তাই নয়, দূতাবাসের সামনে থেকে ছিনতাই করা হয়েছে বেশ কয়েকটি গাড়িও। এই দূতাবাসগুলি অবশ্য আগে থেকেই বন্ধ করে দিয়েছিল ভারত। এছাড়াও কাবুল এবং মাজার শরীফে ভারতের আরও দুটি দূতাবাস রয়েছে আফগানিস্তানে। তবে এখনও সেগুলির কোনও ক্ষতি হয়নি বলেই জানা যাচ্ছে।

কী উদ্দেশ্যে এই লুটপাট চালিয়েছে তালিবান, তা স্পষ্ট না হলেও বিশ্লেষকদের মতে দখলের পর জাতীয় নিরাপত্তা সংস্থার সঙ্গে যুক্ত কর্মীদের খোঁজে এখন তৎপর তালিবানরা। কার্যত শহরের সমস্ত বাড়িতেই তল্লাশি চালাচ্ছে তারা। সেই সূত্র ধরেই গুরুত্বপূর্ণ কিছু নথিপত্র খুঁজে বের করার চেষ্টা চালানো হয়েছে ভারতীয় দূতাবাস থেকেও।

Afghanistan to be renamed 'Islamic Emirate of Afghanistan'

জাতীয় নিরাপত্তা সংস্থায় রয়েছে আফগান সরকারের এক শক্তিশালী গোয়েন্দা বিভাগ। এই গোয়েন্দা বিভাগের সঙ্গে যুক্ত গুপ্তচর এবং কর্মীদেরই সন্ধান চালাচ্ছে তালিবান। তাদের মরিয়া প্রয়াসের হাত থেকে অব্যাহতি পেলোনা ভারতীয় দূতাবাসও৷ কার্যত এই মুহূর্তে একদিকে যেমন মুখে শান্তির বাণী প্রচার করছে তালিবান, তেমনি গোপনে চলছে মারাত্মক অত্যাচার।

 


Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর