অসহায় আফগান মহিলার কাণ্ড দেখে কঠোর জওয়ানেরও চোখ দিয়ে পড়ল জল, ভিডিও ভাইরাল

বাংলা হান্ট ডেস্কঃ আফগানিস্তানে তালিবান রাজ কায়েম হওয়ার পর থেকেই নারীরা যে চরম নিরাপত্তাহীনতায় ভুগছেন এ নিয়ে কোন সন্দেহ নেই। একের পর এক মর্মান্তিক ভিডিও ভাইরাল হয়েছে বারবার। ফুটে উঠেছে নারীদের উপর চরম অত্যাচারের ছবি। মুখে শান্তির বার্তা দিলেও আদতে আফগানিস্তানে কী ঘটছে তা জানতে বাকি নেই কারোরই। এবার সামনে এলো এমনই এক মর্মান্তিক ঘটনা।

আফগানিস্তানের কাবুলে এয়ারপোর্ট বর্তমানে রয়েছে আমেরিকান এবং ব্রিটিশ সেনার কবলে। বাইরে তালিবান রাজত্ব হলেও ব্রিটিশ এবং মার্কিন নাগরিকদের ফিরিয়ে আনার জন্য এখনও পর্যন্ত এয়ারপোর্টে রয়েছেন, আটশো ব্রিটিশ এবং পাঁচ হাজার মার্কিন সেনা। তালিবানদের এই ভয়ঙ্কর অত্যাচারের হাত থেকে তাদের বাঁচানোর জন্য সেনাবাহিনীর কাছেই মরিয়া অনুরোধ জানাচ্ছেন আফগান নারীরা। ব্যবধান শুধুমাত্র একটা কাঁটাতারের, তার একদিকে রয়েছেন আফগান মহিলারা আর অন্যদিকে মার্কিন সেনা। কিন্তু কার্যত কিছুই করার নেই সেনাবাহিনীর। এত মানুষকে বাঁচানো সম্ভব নয় তাদের পক্ষে।

কিন্তু মহিলারা এতটাই অসুরক্ষিত নিজেদের শিশুদের বাঁচানোর জন্য কাঁটাতারের ওপর দিয়ে তাদের মার্কিন সেনার দিকে ছুঁড়ে দিচ্ছেন তারা। এই ঘটনায় চোখে জল এসে গিয়েছিলো ওই সৈন্যদেরও। সংবাদমাধ্যমের রিপোর্টে প্রকাশিত তথ্য অনুযায়ী, এক আফগান মা ক্রমাগত মার্কিন সৈন্য বাহিনীর কাছে অনুরোধ করছিলেন তার শিশুকে বাঁচানোর জন্য। শেষ পর্যন্ত এতে কোন ফল হবেনা বুঝতে পেরে কাঁটাতারের উপর দিয়ে নিজের শিশুকন্যাকে ওই মার্কিন সেনার দিকে ছুঁড়ে দেন তিনি। সৌভাগ্যবশত তাকে লুফে নিতে কোন ভুল করেননি ওই অফিসার। না হলে হয়তো সেখানেই মৃত্যু হত ওই শিশুটির।

কতটা অসুরক্ষিত হলে একজন মা নিজের শিশুকে অন্যের দিকে ছুঁড়ে দিতে পারেন তা বলাই বাহুল্য। শিশুটিকে কোলে নিয়ে কেঁদে ফেলেছিলেন ওই মার্কিন অফিসারও। তার এক সঙ্গী সংবাদমাধ্যমকে জানান, মহিলা যখন তার শিশুকে কাঁটাতারের ওপর দিয়ে ওই আর্মি অফিসারের দিকে ছুঁড়ে দেন, তখন তার মুখে ছিল একটাই আর্জি, “আমার সন্তানকে আপনারা বাঁচান” এই ঘটনা দেখার পর আর থেমে থাকতে পারেননি ওই অফিসার। কিছুদিন পরেই হয়তো আফগানিস্তান ছেড়ে দেশে ফিরে যাবেন তিনি। কিন্তু এই ঘটনা কোনদিন মন থেকে মুছে যাবে কি?

 


Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর