সেনা শক্তি বাড়বে কয়েকগুণ, রাশিয়া থেকে ৭০ হাজার AK-103 অ্যাসল্ট রাইফেল কিনছে ভারত

বাংলাহান্ট ডেস্কঃ জরুরী প্রয়োজনের খাতিরে রাশিয়া (russia) থেকে ৭০ হাজার AK-103 অ্যাসল্ট রাইফেল কেনার চুক্তি করেছে ভারত (india)। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দ্বারা চুক্তি করা এই বেশিরভাগ অস্ত্র ভারতীয় বিমানবাহিনীর ভাণ্ডারে জমা হবে বলে খবর।

ভারতীয় সেনাবাহিনী একটি মেগা পদাতিক আধুনিকীকরণ কর্মসূচি চালু করতে চলেছে। যেখানে বিপুল সংখ্যক লাইট মেশিনগান, ব্যাটাল কার্বাইন এবং অ্যাসল্ট রাইফেলগুলি মজুত করা হচ্ছে, যাতে করে যুদ্ধ ক্ষেত্রে পুরনো অস্ত্রের অরিবরতনে নতুন অস্ত্র ব্যবহার করা যায়। সেই কারণেই রাশিয়া থেকে AK-103 অ্যাসল্ট রাইফেল কেনার বিষয়ে কথা পাকা হয়ে গেছে।

kalashnikov ak103

এক আধিকারিক জানিয়েছেন, অবলিম্বে এই রাইফেল কিনে, তিন সেনাকেই জরুরী প্রয়োজনে ব্যবহারের জন্য দেওয়া হবে। ২০১৭ সালের অক্টবরে ভারতীয় সেনা ৭ লক্ষ রাইফেল, ৪৪৬০০ কার্বাইনের ৪৪ হাজার লাইট মেশিন গান কেনা শুরু করেছিল। এই অস্ত্র কেনার বিষয়ে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহ, সমস্ত তথ্য ওয়েবসাইটে দেওয়ার কথা বলেছেন।

২০১৯ সালে রাশিয়াকে আমেথির অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ডের কোরবা প্ল্যান্টে প্রায় সাড়ে ৭ লক্ষ রাইফেল বানানোর অর্ডার দিয়েছিল ভারত। এই কারখানার উদ্বোধনে অংশ নিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন। কিন্তু এই কারখানায় এখনও অস্ত্র তৈরির কাজ শুরু না হওয়ায়, রাশিয়া থেকে ৭০ হাজার AK-103 অ্যাসল্ট রাইফেল কেনার চুক্তি করেছে ভারত।


Avatar
Smita Hari

সম্পর্কিত খবর