বাইডেনকে ক্ষমতায় দেখোতে চেয়েছিল খোদ লাদেন! ১০ বছর আগেই ভবিষ্যদ্বাণী করে দিয়েছিল হুঁশিয়ারি

বাংলা হান্ট ডেস্কঃ আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরতেই সক্রিয় হয়ে উঠেছিল তালিবান গোষ্ঠী। শেষ অবধি ২০ বছর বাদে এই মুহূর্তে আফগানিস্তানে ফের একবার সরকার দখল করেছে তালিবান। যার জেরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন কে নিয়ে উঠতে শুরু করেছে একাধিক প্রশ্ন। মার্কিন সংবাদমাধ্যমের খবর অনুযায়ী ১ জুলাই বেশ কয়েকজন মার্কিন কূটনীতিক পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেনকে একটি চিঠি লিখেছিলেন। সেখানে জানানো হয় দ্রুত আফগানিস্তান কব্জা করছে তালিবান। কিন্তু একথা জানার পরেও কার্যত কর্ণপাত করেননি বাইডেন। তার দাবি ছিল তালিবানরা কখনোই আফগানিস্তান দখল করতে পারবে না। কিন্তু বাস্তবে পরিস্থিতি হয়ে দাঁড়ায় ঠিক উল্টো। আর তারপর থেকেই রীতিমতো সমালোচিত হচ্ছেন জো বাইডেন।

এবার জানা গেল প্রাক্তন আল-কায়েদা প্রেসিডেন্ট তথা ৯/১১ হামলার মাস্টারমাইন্ড ওসামা বিন লাদেনও একটি চিঠিতে লিখেছিলেন জো বাইডেন কার্যত একজন অযোগ্য প্রেসিডেন্ট হবেন। শুধু তাই নয় তিনি আমেরিকাকে বড় বিপদে ফেলবেন আর সেই কারণেই মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা কিম্বা অন্যান্যদের হত্যার ছক করলেও বাইডেনকে হত্যার কোন ছক করছেন না তারা।

প্রসঙ্গত উল্লেখ্য ২০১১ সালের ২ মে পাকিস্তানে ওসামা বিন লাদেনকে হত্যা করে মার্কিন সেনা। তার ঠিক এক বছর আগে শেখ মাহমুদ নামের এক ব্যক্তিকে লেখা হয়েছিল এই ৪৮ পৃষ্ঠার চিঠিটি। সেখানে স্পষ্টতই জানানো হয়েছিল, আল-কায়েদার লক্ষ্য হবে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এবং সিআইএর সাবেক পরিচালক ডেভিড পেট্রিয়াসকে আক্রমণ করা। যখন তারা আফগানিস্তান কিম্বা পাকিস্তান সফর করবেন সেই মুহূর্তেই আক্রমণ চালানো হবে তাদের ওপর।

Joe Biden tweeted greetings on payla baisakh

কিন্তু একই সঙ্গে এও উল্লেখ করা হয়, জো বাইডেনকে টার্গেট করার কোন প্রয়োজন নেই। কারণ ওবামা নিহত হলে রাস্ট্রপতির দায়িত্ব পাবেন বাইডেন। কিন্তু এই দায়িত্ব নেওয়ার জন্য তিনি মোটেই প্রস্তুত নন। আর সেই কারণে নিজেই তিনি আমেরিকার জন্য নতুন সমস্যা তৈরি করবেন। প্রসঙ্গত উল্লেখ্য, আফগানিস্তানে তালিবান দখলের পর আমেরিকার অস্বস্তি যে কিছুটা বাড়ল এ নিয়ে কোন সন্দেহ নেই।

 


Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর