বিকাশ ভবনের সামনে আত্মহত্যার চেষ্টা, এবার কলকাতা হাইকোর্টে মামলা করলেন সেই পাঁচ শিক্ষিকা

বাংলাহান্ট ডেস্কঃ কয়েকশো কিলোমিটার দূরে বদলির প্রতিবাদে বিকাশ ভবনের সামনে ধর্নায় বসে বিষ খেয়ে আত্মহত্যার চেষ্টা করেছিলেন বেশ কয়েকজন শিক্ষিকা। তাদের আশঙ্কাজনক অবস্থায় ভর্তি করা হয়েছিল কলকাতার এনআরএস হাসপাতালে। এবার সেই প্রতিবাদরত শিক্ষিকারাই অন‍্যায় এবং আইন বিরুদ্ধভাবে তাঁদের বদলি করার দাবিতে মামলা দায়ের করলেন কলকাতা হাইকোর্টে (Calcutta High Court)।

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চে দায়ের করা মামলার শুনানি হবে আগামী সপ্তাহে। হাইকোর্টে মামলা দায়ের করেছেন শিক্ষিকা জ্যোৎস্না টুডু, শিখা দাস, পুতুল জানা মণ্ডল। তাদের দাবি, বদলির বিষয়ে লঙ্ঘন করা হয়েছে শিশু শিক্ষা কেন্দ্রের কাজের রীতি। কোন আইনে তাদের কয়েকশো কিলোমিটার দূরে বদলি করা হয়েছে, তাও জানতে চান তারা।

WhatsApp Image 2021 08 24 at 4.13.16 PM

জানা গিয়েছে, এই শিক্ষিকাদের দক্ষিণ ২৪ পরগনা জেলা থেকে সরাসরি উত্তরবঙ্গে কোচবিহারের দিনহাটায় বিভিন্ন স্কুলে বদলি করা হয়েছে। কিন্তু কেন এভাবে তাদের বদলি করা হয়েছে, সেবিষয়ে কিছুই জানায়নি শিক্ষা দফতর। পূর্বেও শিক্ষক ঐক্য মুক্তমঞ্চের সদস্যরা বেতন বৃদ্ধির দাবিতে রাস্তায় প্রতিবাদী আন্দোলনে অংশ নিয়েছিল। আর তাদের মধ্যে থেকেই ৫ জনের বদলির খবর আসে। আর তারাই সেদিন বিকাশ ভবনের সামনে বিষপান করেন।

কেন তাদের বদলি করা হল, সেই উত্তর না পেলেও অবিলম্বে বদলির এই সিদ্ধান্ত বাতিলের দাবিতে এবার হাইকোর্টের দারস্থ হলেন শিক্ষিকারা। তাদের দাবি, এই বদলির নির্দেশ বাতিল করতে হবে। অন‍্যায় এবং আইন বিরুদ্ধভাবে তাঁদের বদলি করা হয়েছে বলে জানিয়েছেন তারা। এই মামলা বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চে দায়ের করা হয়েছে এবং এর শুনানি আগামী সপ্তাহে হবার সম্ভাবনা রয়েছে।


Avatar
Smita Hari

সম্পর্কিত খবর