দুর্বিষহ জীবন কাটছে আফগানদের! এক প্লেট ভাতের দাম ৭৫০০ টাকা, জলের দাম ৩০০০ টাকা

বাংলাহান্ট ডেস্কঃ তালিবানী শাসন শুরু হবার পর থেকেই দুর্বিষহ হয়ে পড়েছে আফগানদের জীবনযাত্রা। একদিকে চলছে বেঁচে থাকার লড়াই, আর অন‍্যদিকে আকাশ ছোঁয়া হচ্ছে খাবারের দাম। প্রাণ ভয়ে আফগানিস্তান থেকে অন্য দেশে যাওয়ার জন্য কাবুল বিমানবন্দরে বাড়ছে মানুষের ভিড়। আর সেখানে অপেক্ষাও করতে হচ্ছে দীর্ঘক্ষণ। ক্ষুধার্ত ও তৃষ্ণার্ত অবস্থাতেই সেখানে অপেক্ষা করছে মানুষজন।

তালিবানদের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য ভিন দেশে যাওয়ার চেষ্টা করেও, বিমানবন্দরেই অসুস্থ হয়ে পড়ছেন অনেকে। সম্প্রতি সময়ে স‍্যোশাল মিডিয়ায় এমন ভিডিও দেখা গিয়েছে, যেখানে দেখা যাচ্ছে- মার্কিন সেনারা এসে জল দিয়ে সাহায্য করছে কখনও আফগান মহিলাদের, আবার কখনও ছোট বাচ্চাদের।

ap08 25 2021 000002b

কারণ বর্তমান সময়ে সেদেশ পালিয়ে আসতে চাওয়া মানুষদের কাছে অর্থেরও অভাব দেখা দিয়েছে। আর অন‍্যদিকে আকাশছোঁয়া দাম রয়েছে বিমানবন্দরের বাইরের খাবারের দোকানে। যেখানে এক প্লেট ভাতের দাম বেড়ে হয়েছে ১০০ ডলার, প্রায় ৭৫০০ টাকা এবং জলের বোতলের দাম ৪০ ডলার বা প্রায় ৩০০০ টাকা। বেঁচে থাকার তাগিদে এই চড়া দাম দিয়েই খাবার কিনছেন অনেকেই। আবার অর্থাভাবে অনেকেই খাবার না খেয়ে অসুস্থ হয়ে পড়ছেন।

এই সময় দেখা গিয়েছে ন্যাটো দেশগুলির সৈন্যরা বিমানবন্দরের আশেপাশে অস্থায়ী ঘর বানিয়ে সেখান থেকে সাহায্য করছে আফগানবাসীদের। কখনও সাহায্য করছে তৃষ্ণা নিবারণের জল দিয়ে, আবার কখনও এগিয়ে দিচ্ছে খাবারের প‍্যাকেট। পাশাপাশি মার্কিন সেনাদেরও দেখা যাচ্ছে আফগানদের সাহায্য করতে।

ap08 23 2021 000199a

তবে আফগানিস্তানে দীর্ঘ ২০ বছর ধরে থাকার পরও আফগান সেনাবাহিনীকে তালিবানদের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর মত ক্ষমতাবান করতে পারেনি মার্কিন সেনারা। যার কারণে আজকের এই দিন দেখতে হল আফগানদের।


Avatar
Smita Hari

সম্পর্কিত খবর