‘ছাড়বো না, খুঁজে খুঁজে মারবো’, ISIS কে হুঁশিয়ারি দিলেন জো বাইডেন

বাংলাহান্ট ডেস্কঃ বৃহস্পতিবার সন্ধ্যায় কাবুল বিমানবন্দরের (kabul airport) আত্মঘাতী বিস্ফোরণের নিন্দায় সরব হলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। সরাসরি হুঁশিয়ারি দিলেন এই ঘটনায় হামলাকারীদের। আবেগপ্রবণ হয়েও নিজেকে সামলে নিয়ে, জবাব দিলেন, কাউকে ছেড়ে দেওয়া হবে না।

দীর্ঘ ২০ বছর পর আবারও আফগানিস্তান দখল নেওয়ার পর, নিজেদের জুলুমবাজি শুরু করেছে তালিবানরা। তালিবানি আতঙ্কে ত্রাস সৃষ্টি হয়েছে গোটা আফগানিস্তান জুড়েই। জারি করেছে নানারকম অন্যায় ফতেয়াও। চলছে অন্যায় অত্যাচারও। তবে এরই মধ্যে বৃহস্পতিবার সন্ধ্যায় কাবুল বিমানবন্দরের আত্মঘাতী বিস্ফোরণ সব সীমা পার করে যায়। মারা যান বেশকিছু নিরীহ মানুষ।

2a4eeae8 3cad 49db 9793 2e48c6d5bed1

বিমানবন্দরের বাইরে জনবহুল এলাকায় প্রথমে দুটো বিস্ফোরণ হয় বৃহস্পতিবার সন্ধ্যায়। এরপর রাতের দিকে আরও একটি। এখানেই শেষ নয়, সেইসময় ছত্রভঙ্গ মানুষকে লক্ষ্য করে এলোপাথাড়ি গুলিও চালানো হয়। এই ঘটনায় প্রাণ হারিয়েছেন ৭২ জন, যার মধ্যে ১৩ জন রয়েছেন মার্কিন সেনা এবং গুরুতর জখম হয়েছেন ১৪৩ জন।

এই হামলার বিষয়ে কড়া ভাষায় প্রতিক্রিয়া দিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘এই ঘটনা আমরা ভুলব না, আর ক্ষমাও করব না। ওদের খুজে বের করে, হিসেব বুঝে নেওয়া হবে’। পরের দিকে এই ঘটনার দায় স্বীকার করে নেয় আইএস-এর শাখা সংগঠন আইএসআইএস-খোরাসান (ISIS-Khorasan) (ISIS-K)। এবিষয়ে বাইডেন জানান, ‘যোগ্য জবাব দেওয়া হবে আইএসআইএস-খোরাসান (ISIS-K)-কে। আর সেই প্রস্তুতি শুরুও হয়ে গিয়েছে। কম্যান্ডরদের নির্দেশও দেওয়া হয়ে গেছে, সঠিক সময়ে উত্তর দেবে আমেরিকা’।


Avatar
Smita Hari

সম্পর্কিত খবর