পুজোর আগেই ভারতীয়দের জন্য বিশেষ উপহার আনছেন প্রধানমন্ত্রী মোদী, সুবিধা পাবেন ৪৩ কোটি জনগণ

বাংলাহান্ট ডেস্কঃ ৪৩ কোটি জন-ধন অ্যাকাউন্টধারী (jan dhan accountholder) গ্রাহকরা পেতে চলেছেন এক বিশেষ সুবিধা। যার দরুণ, অ্যাকাউন্ট হোল্ডাররা পেতে পারবেন জীবন বীমা এবং দুর্ঘটনা কভার। প্রধানমন্ত্রীর জীবন জ্যোতি বীমা (PMJJBY) এবং প্রধানমন্ত্রীর নিরাপত্তা বীমা (PMSBY) এর অধীনে এই বীমা কভার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

এই বিষয়ে শনিবার এক বিবৃতি জারি করে জানানো হয়েছে, ‘ইতিমধ্যেই ব্যাঙ্কগুলোকে এই বিষয়ে জানানো হয়ে গেছে’। এই প্রকল্পের সুবিধা পেতে পারবেন প্রায় ৪৩ কোটি জন-ধন অ্যাকাউন্টধারী গ্রাহক।

   

IMG 20210829 084602

 

প্রধানমন্ত্রীর জীবন জ্যোতির অধীনে, প্রতিদিন ১ টাকারও কম প্রিমিয়াম জমা দিতে হয়। এখানে বছরে প্রায় ৩৩০ টাকা জমা দিয়ে ২ লক্ষ টাকা অবধি জীবন বীমা পাওয়া যায়। অন্যদিকে বছরে ১২ টাকার প্রিমিয়ামে প্রধানমন্ত্রীর নিরাপত্তা বীমার অধীনে দুর্ঘটনাজনিত মৃত্যু এবং বিকলাঙ্গদের জন্য ২ লক্ষ টাকা পর্যন্ত বীমা দেওয়া হয়। আংশিক বিকলাঙ্গদের জন্য রয়েছে ১ লক্ষ টাকা। যার ফলে বছর মাত্র ৩৪২ টাকা প্রিমিয়াম দিয়েই, কোন ব্যক্তি ৪ লক্ষ টাকা পর্যন্ত বীমা কভার পাবেন।

প্রধানমন্ত্রীর জন-ধন যোজনার গ্রাহক সংখ্যা বর্তমানে ৪৩ কোটি ছাড়িয়ে গেছে। এই খাতে জমা অর্থের পরিমাণও ১.৪৬ লক্ষ টাকা ছাড়িয়ে গেছে। প্রধানমন্ত্রী গত ২০১৪ সালের ১৫ ই আগস্ট এই প্রকল্পের ঘোষণা করার পরই, ২৮ শে আগস্ট থেকে এই প্রধানমন্ত্রীর জন-ধন যোজনা চালু করা হয়।

cash 1

সূত্রের খবর, ২০২১ সালের ১৮ ই আগস্টের মধ্যে আধা-শহুরে এবং গ্রামাঞ্চলে জন-ধন অ্যাকাউন্টধারীদের মোট সংখ্যা ৪৩.০৪ কোটি। এদের মধ্যে মহিলা রয়েছেন প্রায় ২৩.৮৭ কোটি এবং পুরুষের সংখ্যা প্রায় ২৮.৭০ কোটি।

ad2
Avatar
Smita Hari

সম্পর্কিত খবর