সেনা পাচ্ছে এক মোক্ষম বাহন, জল, জঙ্গল, পাহাড় সব জায়গায় যেতে পারবে Sherp ATV

বাংলাহান্ট ডেস্কঃ ভারতের (india) কাছে এই প্রথমবার এমন এক বাহন আসতে চলেছে, যা জল, স্থল, জলাভূমি এবং পাহাড়ে যেকোনো জায়গা অবলীলায় চালিয়ে নিয়ে যাওয়া যাবে। সেনাবাহিনী, এনডিআরএফ এবং বন বিভাগকে দেওয়া হবে এই শার্প এটিভি (sherp atv)। বৃহস্পতিবার সঙ্গম শহর প্রয়াগরাজে যমুনার ধারে পাহাড়ি এলাকায় এই গাড়ির ট্রায়াল করা হয়।

ইউক্রেনীয় যানবাহন প্রস্তুতকারক কোম্পানি হল শার্প। এই গাড়ি যেকোন পরিস্থিতিতে তা রুক্ষ, জলাভূমি এবং পাহাড় এবং তুষারপাতের মধ্য দিয়েই ঘাওয়ার বেগে এগিয়ে যাবে। পৃথিবীতে এটিই প্রথম অল ইন ওয়ান গাড়ি। যা যে কোন জায়গায় চলমান।

maxresdefault 149

এই গাড়ি যাতে দেশের বিভিন্ন প্রান্তে অবলীলায় চালানো সম্ভব হয়, সেই কারণে বিভিন্ন ক্ষেত্রে এর ট্রায়াল করা হচ্ছে। বৃহস্পতিবার প্রয়াগরাজেও এর ট্রায়াল সফল হয়েছে। জঙ্গল এবং বন্যা কবলিত এলাকায় ত্রাণ পৌঁছে দেওয়ার কাজেও ব্যবহার করা হবে এই গাড়ি। সূত্রের খবর, শীঘ্রই ভারত সরকার এই গাড়ি কেনার চেষ্টায় রয়েছে।

এই গাড়িতে চালক সহ ৪ জন বসতে পারবেন। এই গাড়ির টায়ার ৬৩ ইঞ্চি উঁচু। আর এই টায়ার এমন ভাবে তৈরি করা যাতে, যে কোন পরিবেশ নিজেকে মানিয়ে নিয়ে দৌড়াতে পারে। এই গাড়ির সবথেকে বড় গুণ হল এর চাকা, যা মাটিতে দৌড়ানোর পাশাপাশি জলে সাঁতরে এগিয়ে যেতে সাহায্য করে।

জল, পর্বত এবং বন, জলাভূমি যে কোন জায়গাতেই চলতে সক্ষম। ঘণ্টায় ৪৫ কিমি বেগে ছুটতে পারে এই গাড়ি। এমনকি রুক্ষ ভূমিতেও উল্টে যাবে না। এই গাড়ির নাম অল-টেরেন ভেহিকেলস (এটিভি)। খুব শীঘ্রই এই গাড়ি ভারতীয় সেনাবাহিনীতে যুক্ত হতে চলেছে।


Avatar
Smita Hari

সম্পর্কিত খবর