PF থেকে শুরু করে গাড়ি, আগামীকাল হবে ৭টি বড় বদল! ক্ষতি থেকে বাঁচতে এখুনি বিস্তারিত জানুন

বাংলা হান্ট ডেস্কঃ আর্থিক ক্ষেত্রে আগামী সেপ্টেম্বর মাসের শুরু থেকেই আসতে চলেছে বেশ কয়েকটি বড়োসড়ো পরিবর্তন। বেশ কিছু ক্ষেত্রে গ্রাহকদের পকেটে পড়তে পারে টান। কারণ সুদের হারে নিয়ম বদল করতে চলেছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, চেকের ক্ষেত্রে নিয়ম বদলাচ্ছে অ্যাক্সিস ব্যাঙ্ক, দাম পরিবর্তন করছে মারুতি সুজুকি, ওটিটি প্ল্যাটফর্ম ডিজনি + হটস্টার নিয়ে আসছে বেশ কিছু নিয়ম সংক্রান্ত পরিবর্তন। এছাড়া ইপিএফও এবং এলপিজি গ্যাসের ক্ষেত্রেও পরিবর্তন আসছে। আসুন দেখে নেওয়া যাক আগামী মাস থেকে কি কি পরিবর্তনের কথা মাথায় রাখতে হবে আপনাকে।

★ ইপিএফও গ্রাহকদের জন্য বড় পরিবর্তন নিয়ে এসেছে কেন্দ্রীয় সরকার। জানা গিয়েছে এক্ষেত্রে প্রভিডেন্ট ফান্ডের খাতার সঙ্গে অবশ্যই করতে হবে আধার লিঙ্ক। না হলে সরকার যোগদান রাশি বন্ধ করতে পারে, শুধু তাই নয় ইলেকট্রনিক্স চালানও জমা করতে পারবেন না আপনি। ১ সেপ্টেম্বর থেকেই লাগু হচ্ছে এই নিয়ম।

★ সেভিংস অ্যাকাউন্টের ক্ষেত্রে ফের একবার সুদের হার বদলাতে চলেছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক। এর আগে সঞ্চয় খাতায় সুদ ছিল ৩ শতাংশ। এবার তা কমে ২.৯০ শতাংশ হতে চলেছে।

★ ফের বাড়তে পারে রান্নার গ্যাস এবং কমার্শিয়াল গ্যাসের দাম। ১ সেপ্টেম্বর থেকে ফের বাড়তে পারে এলপিজি গ্যাসের দাম। প্রসঙ্গত এবছর জানুয়ারি থেকে রান্নার গ্যাসের ক্ষেত্রে দাম বেড়েছে ১৬৩.৫০ টাকা। বর্তমানে কলকাতায় ১৪.২ কেজি সিলিন্ডারের দাম ৮৮৬ টাকা। সেপ্টেম্বর থেকে তা আরও বাড়ার সম্ভাবনা রয়েছে। কমার্শিয়াল গ্যাসের দামেও বৃদ্ধি অব্যাহত থাকার সম্ভাবনা।

★ চেকের ক্ষেত্রে নিয়মে বড় পরিবর্তন এনেছে অ্যাক্সিস ব্যাঙ্ক। এবার থেকে ক্রমবর্ধমান জালিয়াতির কথা মাথায় রেখে পজিটিভ পে সিস্টেম চালু করতে চলেছে তারা। এক্ষেত্রে নির্দিষ্ট পরিমাণের বেশি অর্থের চেক প্রদানকারী ব্যক্তিকে চেকের তারিখ, সুবিধাভোগীর নাম, প্রদানকারী এবং অর্থ প্রদানের পরিমাণ পুনরায় ইলেক্ট্রনিক মাধ্যমে জানাতে হবে। আপাতত এই অর্থের পরিমাণ রাখা হয়েছে ৫ লক্ষ টাকা।

★নতুন গাড়ির দাম বাড়তে চলেছে মারুতি সুজুকি। ক্রমবর্ধমান আমদানি করার কথা মাথায় রেখে এই দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সংস্থা। প্রসঙ্গত এর আগেও দাম বৃদ্ধি করেছে হোন্ডা সহ একাধিক কোম্পানি।

Money 2

★ এবার ডিজনি প্লাস হটস্টার প্যাকেজের সাবস্ক্রিপশন মূল্যও বাড়তে চলেছে। এক্ষেত্রে আগে বেস প্যাক ছিল ৩৯৯ টাকার, তা এখন বেড়ে ৪৯৯ টাকা হতে চলেছে।

 

Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর