সরকার গঠনের আগেই তালিবানে অন্তর্দ্বন্দ্ব, ক্ষমতা চাইছে সব গোষ্ঠীই

বাংলাহান্ট ডেস্কঃ মন্ত্রীসভায় স্থান পাওয়া নিয়ে প্রকাশ্যে আসছে তালিবানদের (Taliban) অন্তর্দ্বন্ধ! হাক্কানি গোষ্ঠী এবং কান্দাহারের মোল্লা ইয়াকুব গোষ্ঠীর মধ্যে শুরু হয়েছে তুমুল বিতর্ক। সরকার গঠনের মুখেই সাংসারিক কোন্দলের মুখোমুখি তালিবানরা। নতুন করেই দ্বন্ধ বেঁধে গিয়েছে নিজেদের মধ্যে।

দীর্ঘ ২০ বছর পর অবশেষে আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরিয়ে করে নেওয়া হয়েছে। বিজয় উল্লাসে বাজি ফাটিয়ে উৎসবও পালন করেছে তালিবানি জঙ্গিরা। ইতিমধ্যেই একাধিক প্রদেশ দখলের পর, এখন কাবুলও তাঁদের দখলে। শুধু এবার সরকার গঠনের পালা। কিন্তু সেখানে বড় বিপত্তি তৈরি হয়েছে তালিবানিদের সংসারে।

taliban 1232

সূত্রের খবর, তালিবানের সেনাবাহিনীর দায়িত্বে থাকা মোল্লা ইয়াকুব গোষ্ঠী নতুন মন্ত্রীসভায় ঠাঁই পাওয়ার জন্য সোচ্চার হয়েছে। অন্যদিকে নিজেদের প্রভাব প্রতিষ্ঠিত করার দৌড়ে পিছিয়ে নেই হাক্কানি গোষ্ঠীও। পাশাপাশি তালিবানের অন্য গোষ্ঠীগুলিও নিজেদের অধিকার প্রতিষ্ঠার দাবিতে জোরালো আওয়াজ তুলেছে। যার ফলে ১৯৯৬ সালে তাঁদের ভয়ঙ্কর পরিণতির আঁচ করতে পারছে তালিবানরা।

সেই সময় আফগানিস্তানের ক্ষমতায় এসেও, গোষ্ঠীদ্বন্দ্বে জেরবার হয়ে গিয়েছিল তালিবান জঙ্গিরা। তাই এবার তর্ক বিতর্কে না গিয়ে শীর্ষনেতাদের নিয়ে বৈঠক করছেন তালিবান প্রধান হাইবাতুল্লা আখুন্দজাদা। জানা গিয়েছে, খুব শীঘ্রই সরকার গড়বে তালিবানরা এবং মাথায় থাকবেন হাইবাতুল্লা আখুন্দজাদা। তাঁর নীচেই থাকবে বিলাল কারিমি, আবদুল গনি বরাদররা।

তবে বৈঠক সেরে রাতে বিলাল করিমি জানান, ইসলামিক নেতাদের প্রাধান্য দিয়েই গঠিত হবে আফগানিস্তানের সরকার। তবে এখনই মন্ত্রিসভার নাম ঘোষণা করা হচ্ছে না, পরে সব জানানো হবে’।


Avatar
Smita Hari

সম্পর্কিত খবর