নয়া সরকার গঠন তালিবানদের, প্রধান পদে মোল্লা আব্দুল ঘানি বারাদার

বাংলাহান্ট ডেস্কঃ ইসলাম ধর্মাবলম্বিদের কাছে পবিত্র দিন হল জুম্মাবার বা শুত্রবার। আর এই দিনেই নতুন করে সরকার গড়ছে আফগানিস্তানের তালিবানরা (taliban)। সরকারের প্রধান হচ্ছেন শীর্ষ নেতা মোল্লা আব্দুল ঘানি বারাদার (Mullah Abdul Ghani Baradar)।

সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে জানা গিয়েছে, জল্পনা শেষে শুক্রবারই সরকার গঠন করছে তালিবানরা। এই সরকারের শীর্ষে থাকছেন মোল্লা আব্দুল ঘানি বারাদার। আর তাঁর নেতৃত্বাধীন সরকারে থাকছে তালিবান প্রতিষ্ঠাতা মোল্লা উমরের ছেলে মোল্লা মহম্মদ ইয়াকুব, শের মহম্মদ আব্বাস স্টানেকজাইরা। সরকার প্রতিষ্ঠা করার জন্য পূর্বেই কাবুলে উপস্থিত হয়েছেন মোল্লা আব্দুল ঘানি বারাদার।

Abdul Ghani Baradar

দীর্ঘ ২০ বছর পর ফের আফগানিস্তানের শাসন ভার সম্পূর্ণ রূপে হাতে পেয়েছে তালিবানরা। মার্কিন সেনা প্রত্যাহারের ঘটনা প্রকাশ্যে আসতেই ধীরে ধীরে আফগানিস্তানে নিজেদের কতৃত্ব ফলাতে থাকে তালিবানরা। দখল করতে থাকে একের পর এক প্রদেশ।

এরপর ১৫ ই আগস্ট প্রেসিডেন্ট আশরফ গনিকে সরিয়ে দখল নেয় কাবুলের। আর তারপর থেকেই নিজেদের জয়ের ঘোষণা করে দেয় তালিবানরা। এরপর ৩১ শে আগস্ট আফগানিস্তান থেকে সম্পূর্ণ রূপে মার্কিন সেনা প্রত্যাহারের ঘটনায় বাজি ফাটিয়ে বিজয় উৎসব পালন করে তালিবানরা। শুধু বাকি ছিল সরকার গঠন করার। তাও এবার সম্পন্ন হওয়ার পথে।


Avatar
Smita Hari

সম্পর্কিত খবর