গুলি খেয়েও বাদ পড়ল বরাদরের নাম, তালিবান সরকারের নতুন প্রধান হচ্ছে মুল্লা অখুন্দ

বাংলা হান্ট ডেস্কঃ প্রায় একমাস হতে চলেছে তালিবানরা আফগানিস্তানে কবজা জমিয়েছে। এরমধ্যে তাঁরা পঞ্জশিরের বিদ্রোহী ঘাঁটিতেও কবজা জমানোর দাবি করেছে। কিন্তু তাঁরা এখনও সরকার গড়ে উঠতে পারেনি। কোনও না কোনও কারণে সরকার গঠনের প্রক্রিয়া বারবার ভেস্তে যাচ্ছে। জানা গিয়েছে যে, এর প্রধান কারণ হল তালিবানের গোষ্ঠীদ্বন্দ্ব।

হাক্কানি নেটওয়ার্ক আর তালিবানের মধ্যে ক্ষমতা নিয়ে দ্বন্দ্বের জেরে বারবার সরকার গঠনের প্রক্রিয়া থমকে যাচ্ছে। কিছু মিডিয়া রিপোর্ট অনুযায়ী, ক্ষমতার জন্য হাক্কানি আর তালিবানদের গোলাগুলিও চলেছে। আর সেই সংঘর্ষে তালিবান নেতা মুল্লা বরাদর আহত হয়ে পাকিস্তানের হাসপাতালে ভর্তি হয়েছে।

শোনা যাচ্ছে যে, হয় বুধবার নাহলে ৯/১১ আমেরিকার ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বর্ষপূর্তির দিনে তালিবান সরকার গঠন করতে পারে। আর এবার সেই সরকারের প্রধান হিসেবে উঠে আসা মুল্লা বরাদরকে ছেঁটে ফেলা হবে বলেও জানা যাচ্ছে। রিপোর্ট অনুযায়ী, মুল্লা হাসান অখুন্দকে সরকারের প্রধান বানানো হতে পারে।

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, মুল্লা হাসান অখুন্দ আর মুল্লা আব্দুস সলামকে প্রধান এবং ডেপুটি হিসেবে নিযুক্ত হতে চলেছে। সংখ্যাগরিষ্ঠ তালিবান নেতাদের সহমতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।


Avatar
Koushik Dutta

সম্পর্কিত খবর