হারল ইংল্যান্ড, ঝটকা খেল পাকিস্তান! WTC- র‍্যাঙ্কিং তালিকাতেও বাবরদের পেরিয়ে শীর্ষে বিরাট ব্রিগেড

বাংলা হান্ট ডেস্কঃ লর্ডস টেস্টের পর এবার ওভাল টেস্টেও দুর্দান্ত জয় ছিনিয়ে নিয়েছে ভারতীয় দল। ৫০ বছর পর সোমবার ইংল্যান্ডের মাটিতে এই কৃতিত্ব অর্জন করেছে বিরাট বাহিনী। ইনিংসের প্রথমে ১৯১ রানে অলআউট হওয়ার পর অনেকেই হয়তো ভাবতে পারেননি এই রোমাঞ্চকর টেস্টে এভাবে ঘুরে দাঁড়াবে ভারত। কিন্তু ব্লু ব্রিগেড আরও একবার প্রমাণ করেছে, দেওয়ালে পিঠ ঠেকলে আহত বাঘের মতোই কামড় দেয় তারা।

প্রথম ইনিংসে ইংল্যান্ডকে মাত্র ২৯০ রানে অল আউট করার পর রোহিত শর্মা, চেতেশ্বর পুজারা, ঋষভ পান্থ এবং শার্দুল ঠাকুরদের দুর্দান্ত ব্যাটিংয়ের জেরে ইংল্যান্ডের সামনে ৩৬৭ রানের বড় লক্ষ্যমাত্রা রেখেছিল ভারত। তারপর বল হাতেও কামাল করে দেখালেন বুমরা, উমেশ, জাদেজারা। বিশেষত ফর্মে থাকা অলি পোপ এবং জনি বেয়ারস্টোকে যেভাবে স্টাম্প উপড়ে ঘরে ফেরান বুমরা তা ছিল সত্যিই দেখার মতো। অন্যদিকে ইংল্যান্ডের সবচেয়ে গুরুত্বপূর্ণ উইকেট অধিনায়ক রুটের শিকড় উপড়ে দেন শার্দুল ঠাকুর। যার জেরে শেষমেষ ২১০ রানেই ভেঙে পড়ে ইংরেজ বাহিনী।

সব মিলিয়ে ১৫৭ রানের এই জয়ের ফলে এবার বড় পরিবর্তন ঘটল ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ র‍্যাঙ্কিং তালিকাতেও। পাকিস্তানকে পিছনে ফেলে এবার এই তালিকাতেও শীর্ষস্থানে উঠে এলো ভারতীয় দল। ৫৪.১৭% জয় নিয়ে এখন পয়েন্ট তালিকার প্রথম স্থানে রয়েছেন বিরাটরা। তাদের সংগ্রহে রয়েছে দুটি জয়, একটি ড্র এবং একটি হার। পয়েন্ট সংখ্যা ১৬। অন্যদিকে পাকিস্তানের জয়ের হার ৫০℅। একটি জয় এবং একটি হার নিয়ে এখন তাদের সংগ্রহে রয়েছে ১২ পয়েন্ট। চতুর্থ স্থানে রয়েছে ভারতের প্রতিপক্ষ ইংল্যান্ড। দুটি হার, একটি ড্র এবং একটি জয়ের কারণে তাদের জয়ের হার ২৯.১৭℅। আর সেই কারণে ১৪ পয়েন্ট সংগ্রহে থাকা সত্ত্বেও চতুর্থ স্থানে রয়েছে তারা।

IMG 20210906 165649

তবে মনে রাখতে হবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের এখন একেবারেই শুরুর দিন। তাই এই পয়েন্টেরও অদল-বদল ঘটবে প্রবল ভাবে। এখনও সেভাবে খেলা শুরু করেনি অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলংকার মত দলগুলি। সেই কারণেই এখন তালিকার প্রথম চারে থাকা ভারত, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ এবং ইংল্যান্ডের ভাগ্যও পরিবর্তিত হবে বারবার। তবে ইংল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজ জয় করলে ভারত যে বেশ কিছুটা অ্যাডভান্টেজ পাবে এ নিয়ে কোন সন্দেহ নেই। পয়েন্ট তালিকায় তার প্রভাব না পড়লেও তা কনফিডেন্স অনেকটাই বাড়িয়ে দেবে এই দলের।

 


Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর