যুজবেন্দ্র চাহলের বদলে কেন রাহুল চাহরের উপর ভরসা করল BCCI, সামনে এল আসল কারণ

বাংলা হান্ট ডেস্কঃ আরব আমিরশাহীতে আয়োজিত হতে চলা টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য এখন প্রস্তুতি তুঙ্গে। বুধবার বিশ্বকাপের জন্য ভারতীয় দলের ১৫ জন খেলোয়াড়ের নাম ঘোষণা করে দিয়েছে বিসিসিআই। একদিকে যেমন সবথেকে বড় চমক হল রবীচন্দ্রন অশ্বিনের দলে ফের সুযোগ করে নেওয়া, অন্যদিকে তেমনি গুরুত্বপূর্ণ খবর হল ৫ স্পিনার দলে থাকা সত্ত্বেও সুযোগ পেলেন না যুজবেন্দ্র চাহাল। টি-টোয়েন্টি ক্রিকেটে একদিকে যেমন অভিজ্ঞতা তেমনি অন্যদিকে সর্বোচ্চ উইকেট শিকারী লেগ স্পিনার হিসেবে তালিকার উপরের দিকেই রয়েছেন চাহাল। কিন্তু তাও তার কাছে সুযোগ না আসায় কার্যত অবাক সকলে।

এমনকি শ্রীলঙ্কাতেও মোটের উপর ঠিকঠাক ফর্মেই ছিলেন তিনি। দুটি ওয়ানডেতে মাঠে নেমে একটিতে ৫ উইকেটও শিকার করেন চাহাল। অবশ্য টি-টোয়েন্টি সিরিজে করোনার কারণে মাত্র একটি ম্যাচেই মাঠে নামতে পেরেছিলেন তিনি, সেই ম্যাচে একটি উইকেট নেন এই লেগ স্পিনার। অন্যদিকে দুটি টি-টোয়েন্টি খেলে চারটি উইকেট তুলে নিয়েছিলেন রহুল চাহার। কেন চাহালের বদলে টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে সুযোগ দেওয়া হল রহুল চাহারকে এবার কার্যত সামনে এল সেই কারণ।

সূত্রের খবর অনুযায়ী এতে ভূমিকা রয়েছে টিম ম্যানেজমেন্টেরও। তারা জানিয়েছিলেন তারা একজন দ্রুতগতির লেগস্পিনার খুঁজছেন, অন্যদিকে চাহালের গতি কিছুটা কম। একই কথা বলেছেন নির্বাচক চেতন শর্মাও। যদিও তিনি টিম ম্যানেজমেন্টের কথা উল্লেখ করেননি, কিন্তু তিনি জানান, আমাদের এমন একজন লেগ স্পিনার দরকার ছিল যিনি দ্রুতগতিতে বল করতে পারেন। সম্প্রতি আমরা চাহারকে ভালো গতিতে বোলিং করতে দেখেছি। আমরা চাহল এবং রাহুলের নাম নিয়ে অনেক চিন্তা করেছি এবং অবশেষে রাহুল সম্পর্কে সকলে সহমত হয়েছেন।

IMG 20210909 112107

প্রসঙ্গত উল্লেখ্য, শেষ কয়েক বছরে চাহালের ইকোনমি রেটও কিছুটা বেড়েছে টি-টোয়েন্টি খেলার পক্ষে। ২০১৯ সাল থেকে ১৮ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে মোট ১৭ টি উইকেট নিয়েছেন তিনি, বোলিং গড় ৩৬.৫৮ যা তার সম্পূর্ণ কেরিয়ারের গড়ের তুলনায় অনেকটাই খারাপ। অন্যদিকে রহুল চাহার এখনও পর্যন্ত টি-টোয়েন্টি ক্রিকেটে ৬৬ ম্যাচে সংগ্রহ করেছেন ৮২ উইকেট। গড় ২১.৩৬, যা চাহালের তুলনায় অনেকটাই ভালো। আর সেই কারণেই সম্প্রতিক ফর্মের ভিত্তিতে তাকেই প্রথম পছন্দ হিসেবে বেছে নিয়েছে দল। যদিও অনেকেই বলছেন অক্ষর প্যাটেলের জায়গাতেও বিকল্প হিসেবে দলে আসতে পারতেন যুজবেন্দ্র চাহাল। তবে নির্বাচকদের মতে, চাহালের তুলনায় অক্ষরের ব্যাটিং কিছুটা ভালো আর সেই কারণেই এগিয়ে গিয়েছেন তিনি।

 


Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর