ধোনি মেন্টর হওয়ার পর তুমুল আশঙ্কায় গাভাস্কার, ১৭ বছর পূর্বের অভিজ্ঞতার করলেন খোলাসা

বাংলা হান্ট ডেস্কঃ টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য গতকাল দল নির্বাচন করেছে বিসিসিআই। তবে দল নির্বাচনের থেকেও সবথেকে বড় ঘটনা হল দলের মেন্টর হিসেবে বেছে নেওয়া হয়েছে প্রাক্তন ভারত অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনিকে। বিসিসিআই সচিব জয় শাহের মস্তিষ্কপ্রসূত এই সিদ্ধান্তে এখন খুশি সকলেই। ধোনি-কোহলির গুরু-শিষ্যের সম্পর্কের কথা কার্যত কারোরই অজানা নয়। আর সেই কারণেই টি-টোয়েন্টি বিশ্বকাপে যাওয়ার আগে দল ফের একবার ফিরিয়ে এনেছে এই জুটিকে।

ধোনির পরামর্শ বিশ্বকাপে ভারতীয় দলের জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে বলেই মনে করছেন সকলে। তবে একদিকে যেমন ধোনিকে নিয়ে খুশি সকল ক্রিকেট বিশেষজ্ঞরা, তখনই অন্যদিকে কিছুটা আশঙ্কার কথাও তুলে আনলেন প্রাক্তন ভারত অধিনায়ক সুনীল গাভাস্কার। নিজের জীবনে এভাবেই একবার দলের মেন্টর হিসেবে সুযোগ দেওয়া হয়েছিল তাকে, কিন্তু সেই অভিজ্ঞতা মোটেই ভাল ছিলনা। সংবাদমাধ্যমে কথা বলতে গিয়ে ১৭ বছর আগের এই ঘটনার কথাই তুলে আনেন গাভাস্কার। তিনি বলেন, “২০০৪ সালে আমি পরামর্শদাতা হিসাবে টিম ইন্ডিয়ার সাথে যুক্ত ছিলাম। সেই সময় দলের কোচ জন রাইট তার অবস্থান নিয়ে চিন্তিত হয়ে পড়েন। তিনি ভেবেছিলেন আমি তার জায়গা নেব। যাইহোক, এটা তেমন কিছু ছিল না।”

তবে সাথে সাথেই গাভাস্কার এও বলেন, “আশা করি ধোনির সঙ্গে সেটা হবে না। কারণ শাস্ত্রী জানেন যে ধোনি কোচিংয়ে আগ্রহী নন। ধোনি এবং শাস্ত্রীর চিন্তা যদি মিলে যায়, তাহলে টি -টোয়েন্টি বিশ্বকাপে টিম ইন্ডিয়ার জন্য এটি অনেক উপকারে আসবে।” শুধু গাভাস্কার নয় আরও অনেক ক্রিকেট বিশ্লেষকই মনে করছেন, ধোনির টিমের সাথে যুক্ত হয়েছেন এটা সত্যিই বড় সুখবর কিন্তু তার থেকেও বড় প্রয়োজন হল ধোনির অবস্থান ঠিক করে নেওয়া। কোন ক্ষেত্রে তিনি হস্তক্ষেপ করবেন এবং কোন ক্ষেত্রে করবেন না সেটাই হলো সবথেকে বড় বিষয়।

IMG 20210909 134905

যদিও ধোনি এমন একজন ক্যাপ্টেন যার হাতে রয়েছে দুই দুটি বিশ্বকাপ। তাই বিশ্লেষকরা এও বলেন যে ম্যান ম্যানেজমেন্টে ধোনির থেকে ওস্তাদ খুব কম মানুষই রয়েছে। মনে রাখতে হবে একটা সময় ধোনি সেই দলের অধিনায়কত্ব করেছেন যেখানে সৌরভ গাঙ্গুলী, শচীন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড়, বীরেন্দ্র সেওয়াগের মতো একাধিক সিনিয়র খেলোয়াড় ছিলেন। কাউকে সামলাতেই কিন্তু ধোনির কোন অসুবিধা হয়নি। আজ যে টিমের সঙ্গে তিনি যাচ্ছেন সেখানে অনেকেই তাকে আদর্শ হিসেবে মানেন। তাই আশা করাই যায়, আগামী দিনে ধোনির দলে থাকার ফল অবশ্যই ফলবে।

 

Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর