শুধু ভারতেই না, নিজের দেশ আমেরিকাতেও ঝটকা খেল Ford! গোটাচ্ছে ব্যবসা

আমেরিকার (United States Of America) গাড়ি নির্মাতা কোম্পানি ফোর্ড মোটরের (Ford Motor) জন্য আরও একটি খারাপ খবর সামনে এসেছে। আর এবার এই দুঃসংবাদ নিজের দেশ আমেরিকা থেকেই পেল তাঁরা। কোম্পানির সর্বাধিক বিক্রিত গাড়ির মধ্যে একটি Ford EcoSport আমেরিকাতে বন্ধ করার প্রস্তুতি চলছে।

উল্লেখ্য, ফোর্ড সম্প্রতি ভারতে (India) তাঁদের ঝাঁপ বন্ধ করেছে। তাঁরা জানিয়েছে যে, ভারতে তাঁদের ব্যাপক ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে, আর এই কারণেই তাঁরা নিজেদের তল্পিতল্পা গোটাচ্ছে। জানা গিয়েছে যে, ফোর্ড নিজেদের দুটি কারখানা বন্ধ করতে চলেছে। ফোর্ড গুজরাট আর চেন্নাইয়ের কারখানাগুলি বন্ধ করছে।

ভারতে নিজেদের ব্যবসা গোটানোর সিদ্ধান্তের পর নিজের দেশ আমারিকার থেকেও বড়সড় ঝটকা খেলো ফোর্ড। জানা যাচ্ছে যে, ফোর্ড আমেরিকার গাড়ি বাজারে Ford EcoSport গাড়ির বিক্রি বন্ধ করতে চলেছে। EcoSport ফোর্ডের সবথেকে সফল মডেলের মধ্যে একটি। আমেরিকা ছাড়া ভারতেও এই গাড়ির অনেক গ্রাহক রয়েছে।

ecosport

যদিও আমেরিকার বাজারে ২০২২-র মাঝামাঝির আগে বন্ধ করা হচ্ছে না। এর মানে এই যে, এখনও প্রায় বছর খানেক আমেরিকার মার্কেটে ফোর্ডের ব্যবসার আশা রয়েছে। জানা গিয়েছে যে, আমেরিকার বাজারে Ford EcoSport গাড়ির বিক্রি আশানরুপ হচ্ছে না। ২০১৬ সালে প্রথমবার ইকোস্পোর্টকে আমেরিকায় লঞ্চ করেছিল ফোর্ড। ২০১৮ সালে ভারতে এই গাড়ি লঞ্চ হয়েছিল। কিন্তু মার্কিন মুলুকে লাগাতার এই গাড়ির প্রয়োজনীয়তা কমে যাওয়ায় কোম্পানি এখন আমেরিকাতে এই গাড়ি বিক্রি বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে।


Avatar
Koushik Dutta

সম্পর্কিত খবর