ইডির তলব এড়িয়ে যাওয়ার আবেদন খারিজ, দিল্লী হাইকোর্টে জোর ঝটকা খেলেন সস্ত্রীক অভিষেক

বাংলাহান্ট ডেস্কঃ বড়সড় ধাক্কা খেলেন অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee) এবং তাঁর স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায় (Rujira Banerjee)। কয়লা দুর্নীতি মামলায় তাঁদের করা আর্জি খারিজ করল দিল্লী হাইকোর্ট (Delhi High Court)। এই কেসে ইডির সমনের বিরুদ্ধে অন্তর্বতী স্থগিতাদেশের যে আর্জি জানিয়েছেন অভিষেক-রুজিরা, তা খারিজ করে দিল দিল্লী হাইকোর্ট।

কয়লা দুর্নীতি মামলায় প্রথম থেকেই তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং তাঁর স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায়কে নানা সময়ে জেরা করেছে ইডি। কলকাতায় জেরা পর্বের পর, দিল্লীতে ইডির দফতরে হাজিরা দেওয়ার নোটিশ পাঠানো হয়।

Abhishek Banerjee

ইডির নোটিশ পেয়ে গত ৬ ই সেপ্টেম্বর দিল্লী গিয়ে হাজিরা দেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। দীর্ঘ ৯ ঘন্টা তাঁকে জেরা করার পরও তাঁকে ২১ শে সেপ্টেম্বর আবারও হাজিরা দিতে বলা হয়। অভিষেকের সঙ্গে রুজিরাকেও দিল্লী যাওয়ার নোটিশ দেওয়া হলে, রুজিরা সেখানে যেতে অরাজি হয়। উল্টে চিঠি লিখে তিনি জানান, এই করোনা পরিস্থিতিতে দুই সন্তানকে নিয়ে তাঁর পক্ষে দিল্লী যাওয়া সম্ভব নয়। প্রয়োজনে কলকাতা এসে তাঁকে জেরা করতে পারেন আধিকারিকরা।

এরপর ইডির পক্ষ থেকে রুজিরার বিরুদ্ধে আদালতে আবেদন জানানো হয় এই মর্মে যে, হাজিরার নোটিশ পাঠানো হলেও রুজিরা সেখানে যাচ্ছেন না। এরপর এই বিষয়ে এবং ২১ শে সেপ্টেম্বর ফের অভিষেককে হাজিরা দিতে বলার বিষয়ে ইডির বিরুদ্ধে চ্যালেঞ্জ জানিয়ে দিল্লী হাইকোর্টের দারস্থ হয়েছিলেন অভিষেক এবং তাঁর স্ত্রী। তাঁদের দাবী ছিল, বর্তমানে এই করোনা পরিস্থিতিতে তাঁদের পক্ষে বারবার দিল্লী গিয়ে হাজিরা দেওয়া সম্ভব নয়।

এবিষয়ে অভিষেক ও রুজিরার আইনজীবী রুপিন বহল আদালতকে জানান, ‘একজন গৃহবধূ হওয়ার পাশাপাশি রুজিরা দুই সন্তানের মা। তারউপর কলকাতায় ইডির জোনাল অফিস থাকা সত্ত্বেও, ইডি তাঁকে বারবার দিল্লীতে ডাকছে। অন্য মহিলার ক্ষেত্রে কিন্তু তাঁদের রাজ্যেই জেরা করা হয়’।

তবে সবকিছু শোনার পর ইডির সমনের বিরুদ্ধে অন্তর্বতী স্থগিতাদেশের জন্য অভিষেক ও রুজিরার করা আর্জি খারিজ করে দেয় দিল্লী হাইকোর্ট। তবে ইডিকেও স্বপক্ষ বলার সময় দেওয়া হয়েছে। ২৭ শে সেপ্টেম্বর পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে।


Avatar
Smita Hari

সম্পর্কিত খবর