ভারতেই তৈরি হবে ১০০ কোটি টিকার ডোজ, কোয়াডে টার্গেট জানালেন বাইডেন

বাংলাহান্ট ডেস্কঃ কোয়াড বৈঠকে অংশ নিয়ে ইতিমধ্যেই আমেরিকায় পৌঁছে গিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। সেখানে কোয়াড বৈঠকে অংশ নেবে ভারত, আমেরিকার সঙ্গে জাপান, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীরাও। চীনকে চাপে ফেলার পাশাপাশি সেখানে ভ্যাকসিন নিয়েও আলোচনা হতে পারে বলে সূত্রের খবর।

এই বৈঠক শুরু হওয়ার আগে বাইডেন জানিয়েছেন, শুধুমাত্র প্রতিরক্ষার জন্য নয়, যে কোন বিপর্যয়ে ঝাঁপিয়ে পড়বে কোয়াড। ভ্যাকসিন পার্টনারশিপে ১০০ কোটি টিকার ডোজ তৈরির লক্ষ্যমাত্রা নিয়েছে ভারত-আমেরিকা কোয়াড।

   

vaccine india

এবিষয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, ‘ভ্যাকসিন তৈরির ক্ষেত্রে আমেরিকা এবং ভারত পার্টনারশিপে বিপুল ভ্যাকসিন উৎপাদনের টার্গেট নিয়েছে। আগামী বছরের মধ্যে ভারতেই তৈরি করা হবে প্রায় ১০০ কোটি টিকার ডোজ। দেশ মধ্যস্থ করোনা মোকাবিলা থেকে শুরু করে, পড়শি দেশগুলিতে  টিকা পাঠানো- সব ক্ষেত্রেই ভারত এগিয়ে রয়েছে। তাই করোনা টিকা তৈরির ক্ষেত্রে ভারতকে আঁতুড়ঘর করে তোলার চেষ্টা চলছে, যাতে করে সেখান থেকে ভ্যাকসিন তৈরি করে গোটা বিশ্বে ছড়িয়ে দেওয়া যায়’।

বিশ্বে প্রস্তুত হওয়া ভ্যাকসিনের প্রায় ৬০ শতাংশ ভারতেই তৈরি করা হয়। ভারতের ভ্যাকসিন উৎপাদনের পরিকাঠামো, আন্তর্জাতিক মহলে প্রশংসার নজির সৃষ্টি করেছে। ভারতের সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার পর, এবার আমেরিকার নোভাভ্যাক্স ও জনসন অ্যান্ড জনসনও ভারতে ভ্যাকসিন তৈরি করছে। সবমিলিয়ে ভ্যাকসিনের বাজারে ভারতের চাহিদা তুঙ্গে।

ad2
Avatar
Smita Hari

সম্পর্কিত খবর