‘সন্ত্রাসবাদে মদত দিচ্ছে পাকিস্তান’, সহমত পোষণ করে ইমরানের দেশের উপর নজর রাখার সিদ্ধান্ত নিল কোয়াড

বাংলাহান্ট ডেস্কঃ সন্ত্রাসবাদী কার্যকলাপে মদত দিচ্ছে পাকিস্তান (pakistan)- এই বিষয়ে সহমত পোষণ করল কোয়াড (quad)। ভারত, আমেরিকা, অস্ট্রেলিয়া ও জাপানের রাষ্ট্রনেতা এবং প্রতিনিধিরা এই বিষয়ে পাকিস্তানের উপর নজর রাখার বিষয়েও সহমত পোষণ করেছেন।

চার দেশের এই কোয়াড বৈঠকে বিভিন্ন সীমান্ত সুরক্ষা মজবুত করার আলচনার পাশাপাশি আলোচনা করা হয় পাকিস্তান, আফগানিস্তান ইস্যু নিয়েও। সন্ত্রাসবাদী কার্যকলাপে যে পাকিস্তান সম্পূর্ণ রূপে মদত দেয়, তাও মেনে নেয় এই চার দেশ। এমনকি এইসমস্ত কাজে পাকিস্তানের উপর কড়া নজর রাখবে বলেও জানিয়েছেন তাঁরা।

US hosts first ever in person Quad meeting as focus on China

ভারতের বিদেশ সচিব হর্ষ শ্রীংলা জানান, কোয়াড বৈঠকে পাকিস্তানের সন্ত্রাসবাদে মদত দেওয়ার বিষয়ে নিয়ে আলোচনার পাশাপাশি আফাগানিস্তান ইস্যুতেও আলোচনা হয়। আফগানিস্তানের এই অবস্থার পেছনে যে পাকিস্তানের হাত রয়েছে, সেবিষয়েও একমত কোয়াড দেশগুলো।

আফগানিস্তানের এই অবস্থার পেছনে যে পাকিস্তানের কার্যকলাপ রয়েছে সে বিষয়ে কোয়াড দেশগুলো একমত- এমনটাই জানালেন ভারতের বিদেশ সচিব হর্ষ শ্রীংলা। সেখানে তালিবানী শাসন জারী হওয়ার পেছনে, পাকিস্তানের যথেষ্ট ভূমিকাও রয়েছে। সেই কারণে এই কোয়াড বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়, এই চার দেশ এবার থেকে পাকিস্তানের উপর আরও বেশি করে নজর রাখবে।

আফগানিস্তান প্রসঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মত, ‘এই তালিবানী শাসনকালে আফগানিস্তানে আবারও সন্ত্রাসের ঘাঁটি গড়ে উঠবে’।


Avatar
Smita Hari

সম্পর্কিত খবর